× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষাবৃত্তি পেলেন জাবির ৩৪ শিক্ষার্থী

জাবি প্রতিনিধি

০৮ নভেম্বর ২০২৩, ১৮:০৩ পিএম

প্রথমবারের মতো বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষাবৃত্তি-২০২৩ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৩৪ জন শিক্ষার্থী। ক্রীড়াক্ষেত্রে বিশেষ পারদর্শিতার জন্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীন বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন প্রথমবারের মতো এক হাজার শিক্ষার্থীকে এ বৃত্তি প্রদান করে।

মঙ্গলবার (৭ নভেম্বর) জাতীয় ক্রীড়া পরিষদের শহীদ ক্যাপ্টেন শেখ কামাল মিলনায়তনে বিজয়ীদের হাতে চেক তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

অনুষ্ঠানে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশনের চেয়ারম্যান মোঃ জাহিদ আহসান রাসেল এমপির সভাপতিত্বে মনোনীত প্রত্যেক খেলোয়াড়ের হাতে এককালীন ২৪ হাজার টাকার চেক তুলে দেয়া হয়। 

এতে ফুটবল ইভেন্টে মনোনীত হয়েছেন মো. মাহামুদুল হাসান কিরন, আরশাদ হাবীব বিশাল, মোঃ তানভীর সিদ্দিকী সাইমুন, নুর উদ্দিন সজল, ফারহান ইমতিয়াজ, মোঃ সোহেল রানা। ক্রিকেট ইভেন্টে আশরাফুল ইসলাম সিয়াম, মোঃ মেহেদী হাসান রাসেল, মোঃ হুমায়ুন কবির, মোঃ উদয় মাহমুদ, ক্রিকেট (নারী) ইভেন্টে সিনথিয়া সিলভী, মৃত্তিকা চাম্বুগং, সিফাত আরা রুমকি। এ্যাথলেটিকস্ ইভেন্টে মোঃ রাসেল মাহমুদ, মোছাঃ ফাতেমা তুজ জহুরা, মোছাঃ ছাবিকুন নাহার, তানজিনা আক্তার শর্মী, মোঃ রাকিবুল ইসলাম,  মোঃ সিফাত ফারহান সানি, আব্দুরাহ বিন আহমেদ; ব্যাডমিন্টনে শাজনীন ইসলাম; হ্যান্ডবল ইভেন্টে মোমিনুল ইসলাম, এস এম আবু কাজি সাদাত, আংহো খুমী, উটিং মং চাক, জসাইমং মারমা, বেবী খাতুন, শাহানাজ পারভীন শানু। বাস্কেটবলে মানসিবুর রহমান সাধ, মোহাম্মদ ওয়ালিদ হাসান, শাহানুর রহমান। টেবিল টেনিসে অগ্নিজিতা দে সেঁজুতি ,সৈয়দা আলভী খোরশেদ, পাঅং বম বৃত্তিপ্রাপ্ত হন।

বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা বিভাগের পরিচালক বেগম নাছরিন বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ক্রীড়াবিদরা প্রথমবারের মতো এ বৃত্তির জন্য মনোনীত হয়েছেন।  এটা বিশ্ববিদ্যালয়ের জন্য গৌরবের। আমরা আশা করি এখন থেকে প্রতিবছরই এ বৃত্তির আওতায় আনা হবে জাবি শিক্ষার্থীদের।’ বৃত্তির উপলক্ষ জানিয়ে তিনি বলেন, ‘ ক্রীড়াক্ষেত্রে বিশেষ পারদর্শিতা, ক্রীড়াবিদদের শারিরীক স্বকীয়তা বজায় রাখা, খেলাধুলার প্রতি আগ্রহী করে তোলা এবং সর্বপরি আহতদের চিকিৎসা বাবদ এ বৃত্তি প্রদান করা হয়। 

এদিকে ক্রীড়া শিক্ষা বৃত্তিলাভ করায় বিজয়ীদের অভিনন্দন জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম। এক অভিনন্দন বাতার্য় উপাচার্য বলেন, ‘এই বৃত্তি কৃতি খেলোয়াড়দের আরও ভালো খেলার অনুপ্রেরণা যোগাবে। শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায় মনোযোগী হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, নিয়মিত খেলাধুলা ও শরীরচর্চা সুস্থ থাকা এবং সুস্থ জাতি গঠনের জন্য অপরিহার্য।’

উল্লেখ্য, ক্রীড়াক্ষেত্রে শিক্ষার্থীদের খেলাধুলায় উৎসাহিত করার জন্য প্রথমবারের মতো বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তির চেক প্রদান করা হয়। ৫ম শ্রেণি হতে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের মাসিক ১ হাজার টাকা হারে বাৎসরিক ১২ হাজার টাকা এবং একাদশ শ্রেণি হতে স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের মাসিক ২ হাজার টাকা হারে বাৎসরিক ২৪ হাজার টাকা হিসেবে এক হাজার জন ক্রীড়া শিক্ষার্থীদের মাঝে সর্বমোট ১ কোটি ৮৩ লাখ ৯৬ হাজার টাকার চেক বিতরণ করা হয়। এছাড়াও ৫৯ জন ক্রীড়াসেবীদের মাঝে আর্থিক ও চিকিৎসা সহায়তা বাবদ ৮৩ লাখ ৫ হাজার টাকার চেক প্রদান করা হয়।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.