× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

তাড়াশে ১৩৬ সরকারি প্রা. বিদ্যালয়ের প্রধান শিক্ষকের ৩০ পদ শূন্য

তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি

২৩ ডিসেম্বর ২০২৩, ১৬:৪৩ পিএম

সিরাজগঞ্জের তাড়াশে ১৩৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মধ্যে ৩০টি বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ দীর্ঘ প্রায় এক দশক যাবত শূন্য রয়েছে। আর প্রধান শিক্ষকদের চাকরি থেকে অবসর এবং মৃত্যুজনিত কারণে বিদ্যালয় গুলোর প্রধান শিক্ষকের ওই পদ গুলো শূন্য হয়। যা পরবর্তীতে আর পূরণ হয়নি।

ফলে প্রধান শিক্ষকের ওই পদ গুলো শূন্য থাকায় শ্রেণিকক্ষে পাঠদানসহ দাপ্তরিক নানা কাজে পদ শূন্য থাকা বিদ্যালয়গুলোতে নানা সমস্যায় পাশাপাশি সার্বিক শিক্ষায় বিঘ্ন ঘটছে। 

তাড়াশ প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, এ উপজেলায় মোট ১৩৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৩০টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ শূণ্য রয়েছে। মূলত প্রায় আট থেকে দশ বছর হলো উপজেলার বিভিন্ন সরকারী প্রাথমিক বিদ্যালয়ে অবসর, মূত্যু ও সরাসরি প্রধান শিক্ষককের পদে নিয়োগ না থাকায় ৩০টি পদ শূন্য হয়ে পড়েছে। আর ওই সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জ্যেষ্ঠ সহকারী শিক্ষককে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব দেওয়া হয়েছে। আর তারাই প্রধান শিক্ষকের পদ সামলাচ্ছেন।

তবে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকগণ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের বহুবিদ দাপ্তরিক কাজ করতে গিয়ে শ্রেণিকক্ষে নিয়োমিত পাঠদান করাতে পারছেন না। আবার প্রধান শিক্ষকের একটি পদ শূন্য থাকার মানে বিদ্যালয়ে একজন শিক্ষকের পদ শূন্য থাকা। এ ছাড়া নিয়োমিত একজন প্রশিক্ষণ প্রাপ্ত প্রধান শিক্ষক যে ভাবে দক্ষতার সাথে দপ্তিরিক কাজসহ সুচারু রুপে বিদ্যালয় পরিচালনা করতে পারেন তা একজন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক পক্ষে অনেক ক্ষেত্রেই তা হয়ে উঠেনা। 

এ দিকে ২০১৩ সালে প্রাথমিক ও গন শিক্ষা অদিদপ্তর থেকে মাত্র এক বার সরাসরি প্রধান শিক্ষক পদে নিয়োগ দিলেও এরপর গত দশ বছরে আর সরাসরি প্রধান শিক্ষকের পদে নিয়োগ দেওয়া হয়নি। এ কারণে সরকারি প্রাথমিক বিদ্যালয় গুলোতে প্রধান শিক্ষকের শূণ্য পদ গত প্রায় এক দশকেও আর পূরণ হয়নি। তাই সংশ্লিট বিভাগ ওই সকল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে কাজ চালানোর জন্য জ্যেষ্ঠ সহকারী শিক্ষককে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব দিয়ে কাজ চালানোর চেষ্টা করছেন। 

আবার গত ২০১৮ সালের জুনে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর তাড়াশ উপজেলার ৪৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪৯ জন জ্যেষ্ঠ সহকারী শিক্ষককে প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব দেন। তারা অতিরিক্ত এক হাজার পাঁচশ টাকা ভাতায় প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব প্রায় পাঁচ বছর হলো পালন করলেও তাঁরা এখনও প্রধান শিক্ষক হিসেবে স্থায়ী হতে পারেনি।

এ প্রসঙ্গে তাড়াশ উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. মোসাব্বির হোসেন খান জানান, তাড়াশ উপজেলায় ৩০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ শূন্য। তবে ৩০ জন জ্যেষ্ঠ সহকারী শিক্ষককে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব দেওয়া আছে। তারপরও দাপ্তরিক কাজ ও পাঠদানে কিছু সমস্যা থেকেই যায়। তবে এ ক্ষেত্রে আমাদের কিছুই করার নেই। কারণ নিয়োমিত প্রধান শিক্ষক নিয়োগ ও পদন্নোতির বিষয়টি প্রাথমিক ও গণশিক্ষা অদিদপ্তরের আওতাধীন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.