× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মেলায় সুবিধাবঞ্চিত শিশুদের বই উপহার দিল বিকাশ

২৬ ফেব্রুয়ারি ২০২২, ২২:৫৭ পিএম

করোনার কারণে গত বছর বইমেলায় না এলেও এবার এসেছে মিরপুরের অভিযাত্রিক স্কুলের সামিয়া, লামিয়া, একান্ত ও হাবিবসহ ৪০ শিক্ষার্থী। স্কুলের উদ্যোগে বইমেলায় ঘুরতে এসে বিকাশের কাছ থেকে পাঁচটি করে গল্পের বই পেয়ে তাদের সবারই সময়টা কেটেছে আনন্দে।

গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও বইমেলা উপলক্ষে বিকাশের উদ্যোগে সুবিধাবঞ্চিত শিশুদের স্কুল, কিছু প্রাথমিক বিদ্যালয়, পাঠাগার, বৃদ্ধাশ্রমসহ বিভিন্ন প্রতিষ্ঠানের লাইব্রেরিতে বই দেওয়া হচ্ছে।

মেলায় আসা ক্রেতা, পাঠক, লেখক ও দর্শনার্থীদের দেওয়া বই, দেশজুড়ে বিকাশ গ্রাহকসেবা কেন্দ্র, সুপার শপগুলোতে গ্রাহকদের দেওয়া বই এবং বিকাশের পক্ষ থেকে দেওয়া বইগুলো স্বেচ্ছাসেবী সংগঠন অভিযাত্রিক ফাউন্ডেশনের মাধ্যমে বিতরণ করা হচ্ছে।

এরই অংশ হিসেবে শনিবার বিকেলে মেলায় আসা সুবিধাবঞ্চিত শিশুদের হাতে বই তুলে দেওয়া হয়। এ সময় বিকাশের চিফ মার্কেটিং অফিসার মীর নওবত আলী, অভিযাত্রিক ফাউন্ডেশনের চাইল্ড স্পন্সরশিপের প্রধান সাদ বিন সাত্তার উপস্থিত ছিলেন।

বইমেলা উপলক্ষে গত দুই বছরে এ উদ্যোগের মাধ্যমে ২২ হাজার ৬৫০টি বই বিতরণ করেছে বিকাশ। এবারের বই বিতরণ কার্যক্রমকে সফল করে তুলতে মেলা প্রাঙ্গণে পাঁচটি বিশেষ বুথ তৈরি করা হয়েছে।

এছাড়া, বিকাশের বিভিন্ন গ্রাহকসেবা কেন্দ্র, আগোরা, মীনা বাজারের মতো শপিং মার্টগুলোতেও বুথ স্থাপন করা হয়েছে। বুথে এসে নতুন-পুরাতন সব ধরনের বই দিতে পারছেন আগ্রহীরা।

বিকাশের সিএমও মীর নওবত আলী বলেন, বইমেলায় সব বয়সীদের আনাগোনায় আমরা বুঝতে পারি এটি কেবল মেলা নয়, উৎসব। বইমেলায় এসে সন্তানের জন্য বই কিনছেন অনেকেই। আপনার শিশুর মতো সুবিধাবঞ্চিত শিশুরাও যেন বিভিন্ন রকম বই হাতে পেয়ে কল্পনার জগতে পাখা মেলতে পারে, তাই বই অনুদানের উদ্যোগ নিয়েছে বিকাশ।

তিনি আরও বলেন, গত দুই বছরের মতো এবারো আমরা আরও বড় পরিসরে বই সংগ্রহ করছি। তাই আহ্বান থাকবে, সবাই মেলায় এসে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য বই দিয়ে তাদের মেধা, মনন বিকাশে ভূমিকা রাখবেন।  তো আছেই।

অভিযাত্রিক ফাউন্ডেশনের সাদ বিন সাত্তার বলেন, লাইব্রেরিতে বিভিন্ন রকম বই পড়ার সুযোগ বাচ্চাদের জন্য কতখানি পরিবর্তন নিয়ে আসতে পারে, তা আমরা গত দুই বছর ধরে দেখছি। বিশেষ করে করোনাকালে ঘরে থাকার সময় সুবিধাবঞ্চিত শিশুরা লাইব্রেরি থেকে বইগুলো নিয়ে নিয়মিত পড়েছে। বিকাশের উদ্যোগে আমরা সব শ্রেণী-পেশার মানুষকে বই উপহার দিয়ে এ উদ্যোগকে আরও এগিয়ে নিয়ে যাবো, এটাই আমাদের আশা।

বইমেলায় বিকাশে পেমেন্টে বই কিনলে ১০ শতাংশ সর্বোচ্চ ১৫০ টাকা ক্যাশব্যাক পাচ্ছেন গ্রাহকরা। প্রতিদিন সবচেয়ে বেশি বিকাশ পেমেন্ট করা ১০ জন গ্রাহক পাচ্ছেন ২০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত পুরস্কার। এছাড়া মেলার দর্শনার্থীদের জন্য বিশুদ্ধ পানির আয়োজন, যাদের প্রয়োজন তাদের হুইল চেয়ারে মেলা ঘুরে দেখার সুযোগ, শিশুদের জন্য পাপেট শো আয়োজনসহ বসার ব্যবস্থাও করেছে বিকাশ।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.