× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সিলেট শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় কমেছে শিক্ষার্থী

সিলেট ব্যুরো

০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৩৭ পিএম

আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে সারা দেশে শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। এবার সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এই পরীক্ষায় অংশ নিচ্ছে এক লাখ নয় হাজার ৪১২ শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ৪৫ হাজার ৬৬ জন এবং ছাত্রী ৬৪ হাজার ৩৪৬ জন।

গত বছর এ বোর্ডে শিক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ নয় হাজার ৫৩২ জন। যার মধ্যে ৪৫ হাজার ২৮৩ ছাত্র  ৬৪ হাজার ২৪৯ ছাত্রী পরীক্ষায় অংশ নেয়। সেই তুলনায় বোর্ডের অধীনে পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ১২০ জন। তবে এবার বাড়ানো হয়েছে ৩টি কেন্দ্র। এ নিয়ে মোট কেন্দ্রের সংখ্যা ১৫২টি। আগের বছর ছিল ১৪৯টি।

এ বছর বিজ্ঞান বিভাগ থেকে মোট ২৪ হাজার ২১১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এরমধ্যে ছাত্র ১০ হাজার ৫১১ জন ও ছাত্রী ১৩ হাজার ৭০০ জন। মানবিক বিভাগে ৭৭ হাজার ৮১৩ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৩০ হাজার ৮৩৯ জন ও ছাত্রী ৪৬ হাজার ৯৭৪ জন। বাণিজ্য শাখার সাত হাজার ৩৮৮ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র তিন হাজার ৭১৬ জন ও ছাত্রী তিন হাজার ৬৭২ জন।

এ বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ৮৮ হাজার ২১৫ জন এবং অনিয়মিত ২১ হাজার ১৬০ জন। এছাড়া মানোন্নয়ন দেবে ৩৭ জন।

নিয়মিতদের মধ্যে ছাত্র ৩৫ হাজার ৫৭৩ জন ও ছাত্রী ৫২ হাজার ৬৪২ জন। অনিয়মিতদের মধ্যে ছাত্র নয় হাজার ৪৬৬ জন ও ছাত্রী ১১ হাজার ৬৯৪। মানোন্নয়ন ৩৭ জনের মধ্যে ২৭ জন ছাত্র ও ১০ জন ছাত্রী।

এসব তথ্য নিশ্চিত করে সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল বলেন, এবার ৯৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানের এক লাখ নয় হাজার ৪১২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। পরীক্ষা সুষ্ঠু, সুন্দর এবং নকলমুক্ত পরিবেশে সম্পন্ন করতে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। কেন্দ্র সচিব ছাড়া পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবে না। অননুমোদিত ফোন বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারকারীদের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, পরীক্ষার আধা ঘণ্টা আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছাতে হবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.