× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

জাবিতে ‘নিপীড়ন বিরোধী মঞ্চ’ গঠনের ঘোষণা

জাবি প্রতিনিধি

০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:২২ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) চলমান ও বিগত সকল নিপীড়ন ও নির্যাতনের বিরুদ্ধে আন্দোলন গড়তে ‘নিপীড়ন বিরোধী মঞ্চ’ গঠনের ঘোষণা দিয়েছেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আনিছা পারভীন জলি। 

সোমবার (৫ ফেব্রুয়ারি) বিকেল সোয়া ৫টায় বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের সামনে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানা অধ্যাপক ড. আনিছা পারভীন জলি। 

তিনি আরও জানান, আগামীকাল মঙ্গলবার এই সংগঠনের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে, যারা এই আন্দোলনকে পরিচালনা করার জন্য দায়িত্ব পালন করবেন। সেই সাথে আগামীকাল সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার পাদদেশে এক মানববন্ধন ও সমাবেশের ঘোষণা দেন তিনি। 

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, নিপীড়ন বিরোধী মঞ্চ বিশ্ববিদ্যালয়ের সকল অংশীজনের আন্দোলন। সকল শিক্ষক ও শিক্ষার্থী এই আন্দোলনে যুক্ত হবেন বলে আশা রাখছি। এটা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় আন্দোলন। এই আন্দোলনের উদ্দেশ্য হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ঘটিত সকল নির্যাতন ও নিপীড়নের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলা। শুধু যৌন নিপীড়ন নয়, বিশ্ববিদ্যালয়ের রেগিং, ছাত্র নির্যাতন, অছাত্রদের হল ত্যাগসহ সকল কিছুর বিরুদ্ধে আন্দোলন। 

ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম রাব্বানী বলেন, আপনারা জানেন বিগত দুই বছর পেরিয়ে গেলেও নৈতিক স্খলনের দায়ে অভিযুক্ত মাহমুদুর রহমান জনির বিরুদ্ধে কোনো বিচার করা হয়নি। এর পেছনে মূল দায়ী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।  তিনি এই দায় এড়িয়ে যেতে পারেন না। 

দর্শন বিভাগের অধ্যাপক ড. আনোয়ারুল্লাহ ভূঁইয়া বলেন, আমাদের এই আন্দোলন এই জন্য চলমান থাকবে যাতে করে এই প্রশাসন যে নিপীড়ক এবং নিপীড়কের দোসরদের বাচানোর চেষ্টা করছে তা যেন না পারে।  

উল্লেখ্য, এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ফার্মেসি বিভাগের অধ্যাপক মোহাম্মদ মাফরুহী সাত্তার, দর্শন বিভাগের অধ্যাপক মো. জহির রায়হান, বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক জোটের নেতাকর্মীরা।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.