× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

শিক্ষার্থীদের বৈশ্বিক উচ্চশিক্ষার সুযোগ সম্পর্কিত আয়োজন মোনাশ ইনফো ডে

নিজস্ব প্রতিবেদক

০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৩২ পিএম

বিশ্বজুড়ে উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে বাংলাদেশি শিক্ষার্থীরা যেনো আরও কার্যকরী উপায়ে শিক্ষাগ্রহণের সুযোগ সম্পর্কে জানতে পারে এ লক্ষ্যে মোনাশ ইনফো ডে আয়োজিত হয়েছে। 

এই অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশে মোনাশ কলেজ অস্ট্রেলিয়ার একমাত্র অংশীদার ইনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি)। ৫ ফেব্রুয়ারি রাজধানীর গুলশান ১ অ্যাভিনিউয়ের এসএ টাওয়ারে অবস্থিত ইউসিবি ক্যাম্পাসে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউসিবির প্রেসিডেন্ট ও প্রভোস্ট অধ্যাপক হিউ গিল, মোনাশ ইউনিভার্সিটি অ্যাডমিশন ও কমিউনিকেশনের ইন্টারন্যাশনাল স্টুডেন্ট রিক্রুটমেন্টের (আইএসআর) বাংলাদেশে কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ এস. আজরা করিম এবং মোনাশ ইউনিভার্সিটি, মালয়েশিয়ার মার্কেটিং অ্যান্ড ফিউচার স্টুডেন্টসের ইন্টারন্যাশনাল রিক্রুটমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট সিনিয়র এক্সিকিউটিভ ড্যানিয়েল লাম। এ ছাড়াও উপস্থিত ছিলেন অনুষ্ঠানে আসা অতিথি, শিক্ষার্থী ও প্রতিনিধিরা।  

অস্ট্রেলিয়া ও মালয়েশিয়ায় বিজনেস, আইটি ও ইঞ্জিনিয়ারিংয়ের সুযোগ সম্পর্কিত সেমিনার দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়, যেখানে বিশেষ অতিথিরা তাদের গুরুত্বপূর্ণ মতামত তুলে ধরেন। প্রথমেই সবাইকে অভ্যর্থনা জানান ইউসিবির এলএসই – এনরোলমেন্ট কাউন্সিলর তানহা কাশফিয়া কেইট। এরপর ইউসিবি ও মোনাশের প্রতিনিধিরা সেশন ও প্রেজেন্টেশনের মধ্য দিয়ে নানা গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেন। অস্ট্রেলিয়া ও মালয়েশিয়ার মোনাশ প্রতিনিধিদের সাথে শিক্ষার্থীদের যোগাযোগ ও মতবিনিময়ের সুবর্ণ সুযোগ হিসেবে অনুষ্ঠিত হয় আয়োজন, যেখানে শিক্ষার্থীরা তাদের যোগাযোগের পরিধি বিস্তৃতির সুযোগ লাভ করেন। অনুষ্ঠানে অ্যাকাডেমিক অ্যাসেসমেন্ট, ওয়ান-অন-ওয়ান অ্যাকাডেমিক কাউন্সিলিং সেশন, ক্যাম্পাস ট্যুর, ক্যারিয়ার নির্দেশনা ও তাৎক্ষণিক অফার লেটার দেওয়ার মতো নানা প্রোগ্রামের মধ্য দিয়ে শিক্ষার্থীরা উপকৃত হন। অনুষ্ঠানে শিক্ষার্থী ও অতিথিরা স্কলারশিপ অ্যাসেসমেন্ট সম্পর্কেও বিস্তারিত জানার সুযোগ পান; বিশেষ করে, ইনফো ডে’তে ভর্তির ক্ষেত্রে তারা ৪০ শতাংশ পর্যন্ত বৃত্তিলাভের সুযোগ পান। অনুষ্ঠানটি সকল ‘ও’ বা ‘এ’ লেভেলের শিক্ষার্থী ও মোনাশ প্রোগ্রামে অধীনে থাকা ইউসিবির বর্তমান শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত ছিল। 

এ বিষয়ে ইউসিবির প্রেসিডেন্ট ও প্রভোস্ট অধ্যাপক হিউ গিল বলেন, “নিজেদের ভবিষ্যৎ গঠনে বিশ্বজুড়ে উচ্চশিক্ষার সম্ভাবনা সম্পর্কে জানতে অনুষ্ঠানে সম্ভাবনাময় তরুণ শিক্ষার্থীরা উপস্থিত হয়েছেন; এটা সত্যিকার অর্থেই আনন্দদায়ক। ইউসিবি প্রত্যেক শিক্ষার্থীর পূর্ণ সম্ভাবনায় বিশ্বাস করে; সামান্য একটু প্রেরণা পেলেই তারা অসাধ্য সাধন করতে পারবে। বৈশ্বিক পর্যায়ে নিজেদের লক্ষ্য পূরণে আগ্রহী সবাইকে অনুপ্রাণিত করতেই এই মোনাশ ইনফো ডে’র আয়োজন করা হয়েছে।”

ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি) মোনাশ কলেজ, অস্ট্রেলিয়ার বিশেষ অংশীদার এবং শিক্ষা মন্ত্রণালয়-কর্তৃক অনুমোদিত দেশের প্রথম আন্তর্জাতিক শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান। শিক্ষার্থীরা তাদের ও/এএস/এ/এইচএসসি সম্পন্ন করার পরপরই বাংলাদেশে ইউসিবির আন্তর্জাতিক প্রোগ্রামে ভর্তির মাধ্যমে মোনাশ ইউনিভার্সিটি বা ইউনিভার্সিটি অব লন্ডন - এলএসইতে ডিগ্রি অর্জনে যাত্রা শুরু করতে পারবেন। এখানে শিক্ষার্থীদের জন্য একইরকম গ্লোবাল অ্যাকাডেমিক কারিকুলামে শিক্ষাগ্রহণ ও সাশ্রয়ী টিউশন ফি গ্রহণের সুযোগ রয়েছে। তাদের প্রোগ্রাম ও কর্মশালা সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে https://ucbbd.org/ এই ওয়েবসাইটে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.