× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

জাব‌ি‌তে নিপীড়ন বি‌রোধী ম‌ঞ্চের দ্বিতীয় দিনের মতো প্রশাস‌নিক ভবন অব‌রোধ

জাবি প্রতিনিধি

১৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৪৬ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) মেয়াদোত্তীর্ণ শিক্ষার্থীদের হল থেকে বের করে গণরুম বিলুপ্তপূর্বক নিয়মিত শিক্ষার্থীদের আবাসন নিশ্চিত করা এবং র‍্যাগিং সংস্কৃতির সাথে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবিতে প্রশাসন ভবন অবরোধ করেছে "নিপীড়ন বিরোধী মঞ্চ"।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়া‌রি) সকাল নয়টা থেকে দ্বিতীয় দিনের মতো পাঁচ দফা দাবি নিয়ে এই অবরোধ কর্মসূচি পালন করে জাবির শিক্ষক-শিক্ষার্থীরা। এরপর বেলা  ১১টার দিকে আগামীকাল বুধবার পুনরায় প্রতীকী অবরোধের ঘোষণা দিয়ে আজকের অবরোধ তুলে নেন তারা।

অবরোধ কর্মসূচিতে হা‌সিব জামানের সঞ্চালনায় সরকার ও রাজনী‌তি বিভা‌গের অধ‌্যাপক শামসুল আলম সে‌লিম ব‌লেন, বিশ্ব‌বিদ‌্যালয় সিন্ডিকেট ব‌লে‌ছিল ৫ কর্মদিব‌সের ম‌ধ্যে অছাত্রদের বের ক‌রে দি‌বে কিন্তু পা‌রে‌নি । রাজ‌নৈ‌তিক যে রুম গু‌লো আ‌ছে সেখা‌নে তারা যা‌চ্ছেনা। রা‌ষ্ট্রে যে বিচারহীনতার সংস্কৃ‌তি চল‌ছে সেই লেশ এখা‌নে প‌ড়ে‌ছে। হ‌লের যারা প্রশাসন আ‌ছে তারা অ‌নে‌কেই ক‌্যাম্পা‌সের বাইরে থা‌কেন তাহ‌লে তো হলে অরাজকতা সৃ‌ষ্টি হ‌বেই। বিশ্ববিদ‌্যাল‌য়ের শিক্ষার্থীরা যে ৫ দফা দা‌বি ক‌রে‌ছে সেই দা‌বি গু‌লো যৌ‌ক্তিক । য‌দি দা‌বি মানা না হয় এই আ‌ন্দোলন চল‌তেই থাক‌বে। 

ছাত্র ইউনিয়নের আহ্বায়ক আলিফ মাহমুদ বলেন, আমরা বিশ্ববিদ‌্যালয় প্রশাসন‌কে বারবার বলে‌ছি কিন্তু প্রশাসন সময় নি‌য়েও অছাত্রদের‌কে বের কর‌তে পা‌রি‌নি । প্রশাসন য‌দি মাহমুদুর রহমান জ‌নির কোন বিচার না ক‌রে আমরা সি‌ন্ডি‌কেট হ‌তে দিব না। প্রশাসন আমাদের ন্যায্য দাবি না মানা পর্যন্ত আন্দোলন চলবে, প্রয়োজনে আরো কঠোর কর্মসূচিতে যাবো।

নিপীড়ন বিরোধী মঞ্চের নাটক ও নাটকতত্ত্ব বিভা‌গের শিক্ষার্থী ক‌নোজ কা‌ন্তি রায় ব‌লেন, একজন বৈধ শিক্ষার্থী হ‌লের সিট পায়না, চেয়ার টে‌বিল পায় না, পড়া‌শোনার ভা‌লো প‌রি‌বেশ পা‌চ্ছে না। অন্যদিকে কিছু অবৈধ শিক্ষার্থী ক্ষমতাসীন ছাত্রসংগঠনের ছত্রচ্ছায়ায় থেকে তাদের সঙ্গে লেজুড়বৃত্তি করে হলে থাকছে, যার ফলে বৈধ শিক্ষার্থীরা তাদের অধিকার থেকে বঞ্চিত

প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক সোহেল আহমেদ বলেন, ‘এই বিশ্ববিদ্যালয়ে মাদক কীভাবে ছড়িয়ে গেছে, মাদকের ব্যবসা, চোরাচালান, সেবন সামনে এসেছে। র‍্যাবের ব্রিফিং থেকে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ে দিনের পর দিন যে পাশবিক ঘটনাগুলো ঘটছিল, তা এই অছাত্ররা করছিল। প্রশাসন ব্যর্থ হয়েছে, তারা এসব ঘটনার দায় এড়াতে পারে না।’

এসময় সমাবেশে আরও উপস্থিত ছিলেন পরিবেশবিজ্ঞান বিভাগের অধ্যাপক জামাল উদ্দিন, ইতিহাস বিভাগের অধ্যাপক পারভীন জলী, সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক আমেনা ইসলাম, প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক বোরহান উদ্দিন, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক নূরুল ইসলাম প্রমুখ।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.