× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

স্থাপত্য ও শিল্পকলার এক অনন্য মেলবন্ধন ধ্রুপদ-৬

নিজস্ব প্রতিবেদক

১৩ মার্চ ২০২৪, ১২:০৩ পিএম

গত ৭ মার্চ অনুষ্ঠিত হয়ে গেল নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের ষষ্ঠতম সাংস্কৃতিক আয়োজন ‘ধ্রুপদ-৬’।

ধ্রুপদের ভাবনার সূত্রপাত স্থাপত্য বিভাগের একঝাঁক শিক্ষক শিক্ষার্থীর হাত ধরে। স্থাপত্যকলার সাথে নানা ধরনের সৃজনশীল কর্মকাণ্ডের গভীর যোগাযোগ। একজন স্থপতি সকল ধরনের শিল্প ও সাংস্কৃতিক সৃষ্টি থেকে অনুপ্রাণিত হয়েই তার স্থাপত্য চর্চা করে থাকেন।

এই ভাবনা থেকেই নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের শিক্ষার্থীগন তাদের শিক্ষা কার্যক্রমের অংশ বিশেষ স্বরূপ এই আয়োজন শুরু করে।

এটি প্রাথমিক পর্যায়ে শুধুমাত্র সঙ্গীত ও আবৃত্তি পরিবেশনা দিয়ে শুরু হয় । সময়ের সাথে সাথে এতে সকল ধরনের শিল্পকলা তথা ঐতিহ্যবাহী শাস্ত্রীয়, লোকজ, কন্ঠ ও যন্ত্র সংগীত, নৃত্য, আবৃত্তি, নাটক চিত্রকলা হস্ত ও কুটির শিল্প ইত্যাদি সংযোজন হয়।

এবারের আয়োজনে ছিল মনমুগ্ধকর সংগীত পরিবেশনা, দলীয় নৃত্য, আবৃত্তি, বাংলা সাহিত্য থেকে সংগৃহীত একটি নাটিকা ও ব্যান্ড সংগীত।

অনুষ্ঠানটির সূচনা করা হয় দর্শকের উপস্থিতিতে শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত চিত্রাংকনের মাধ্যমে । অনুষ্ঠানটির মূল লক্ষ্য শুধুমাত্র শিক্ষার্থীদের বৈচিত্র্যময় সৃজনশীল ক্ষমতা তুলে ধরা নয় বরং শিক্ষার্থী এবং শিক্ষকদের মধ্যকার পারস্পরিক বোঝাপড়াকে আরো সুদৃঢ় করে যা তাদের স্থাপত্য চর্চার যাত্রায় সহায়ক হয়। স্থাপত্য বিভাগের চেয়ারপারসন ড. নন্দিনী আওয়াল এবং অন্যান্য বিভাগের পরিচালক এবং বিভাগীয় প্রধানগণ অনুষদ ও প্রশাসনিক সদস্যগণ বিশ্ববিদ্যালয় অন্যান্য বিভাগের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন । 

অনুষ্ঠানটির দিক নির্দেশনায় ছিলেন স্থাপত্য বিভাগের শিক্ষক ড.  সাইফুল ইসলাম ও অমিতি কুন্ডু। টাইটেল স্পন্সর হ্যাচ্ লিমিটেড এবং সিলভার স্পন্সার তিলোত্তমা বাংলা গ্রুপের পাশাপাশি তাইয়্যেবা বিল্ডার্স লিমিটেড, প্যারিসটাইল আর্কিটেক্ট এবং বহু এর সহায়তায় অনুষ্ঠানটি সম্পাদন করা সম্ভব হয়েছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.