× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

এডিতে দেশসেরার তালিকায় ৪৩তম গণ বিশ্ববিদ্যালয়

মো. জনি শিকদার, গবি প্রতিনিধি

১৫ এপ্রিল ২০২৪, ১৪:৫৮ পিএম

আলপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স প্রকাশিত বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় দেশের মধ্যে ৪৩তম অবস্থানে রয়েছে সাভারের গণ বিশ্ববিদ্যালয় (গবি)। আর শুধুমাত্র ৯৩টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের হিসাবে ১৭তম অবস্থানে রয়েছে এ প্রতিষ্ঠানটি।

সম্প্রতি এডি ইনডেক্স তাদের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করে। এতে বিশ্বে ৫২৭৮তম এবং এশিয়ায় ২১৯৭ তম অবস্থানে আছে গবি।

তালিকায় প্রথম স্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এছাড়া শীর্ষ দশে আছে নর্থ সাউথ, রাবি, জাবি, ঢাবি, বাকৃবি, বশেমুরকৃবি, খুবি, মাভাবিপ্রবি ও শাবিপ্রবি।

গবির ৪৩তম অবস্থান সাম্প্রতিক বছরগুলোর তুলনায় বেশ ভালো। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন বলেন,  আমাদের লক্ষ্য বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং ১০ এর ভিতরে আনা। কিছু ভাল প্রফেসর নিয়োগ দিয়েছি। বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং ভালো করতে হলে শিক্ষার মান বাড়াতে হবে। সে লক্ষ্যে আমরা ভলো শিক্ষক নিয়োগে জন্য পিএইচডির দিকে জোড় দিচ্ছি।

তিনি আরও বলেন, কনভোকেশনের জন্য সব কিছু রেডি করে পাঠানো হয়েছে। ডেট দিলে আমরা কনভোকেশন সম্পন্ন করবো। এই বিষয় গুলো আমাদের শিক্ষার্থীদের বিভিন্ন ক্ষেত্রে এগিয়ে রাখবে। যা র‌্যাংকিংয়ে আগাতে সাহায্য করবে।

প্রসঙ্গত, এডি সায়েন্টিফিক ইনডেক্স একটি আন্তর্জাতিক গবেষক ও বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিং প্রকাশক সংস্থা। প্রতি বছর তারা বিভিন্ন মানদন্ডের উপর ভিত্তি করে এসব তালিকা প্রকাশ করে।

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । সম্পাদক: 01703-137775 । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.