× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

অনুমোদনের দুই মাসেও শুরু হয়নি রাস্তার কাজ, ভোগান্তিতে শিক্ষার্থীরা

জাবি প্রতিনিধি

০২ মে ২০২৪, ১৩:০১ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সিন্ডিকেট থেকে শহীদ রফিক-জব্বার হল এবং শেখ রাসেল হলের মাঝের দেয়াল ভেঙে সংযোগ সড়ক তৈরির অনুমোদনের দুই মাস পেরোলেও শুরু হয়নি কাজ। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন দুই হলের শিক্ষার্থীরা। 

জানা যায়, শহীদ রফিক-জব্বার হলের সামনের রাস্তাটিতে গত বছর একটি দেয়াল তুলে দেয় ওই হলের শিক্ষার্থীরা। দেয়ালটির কারণে বিভিন্ন স্থানে যাতায়াতে সমস্যার সম্মুখীন হচ্ছিলেন শেখ রাসেল হল ও শহীদ তাজউদ্দীন আহমেদ হলের ছাত্ররা। এসব নিয়ে হলের ছাত্ররা হল প্রশাসন ও বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবর দেয়াল ভেঙে রাস্তা তৈরির দাবিতে বেশ কয়েকবার জানায়। কিন্তু এ নিয়ে প্রশাসন কোনো ব্যবস্থা না নেয়ায় এক পর্যায়ে গত ৫ মার্চ বড় সংঘর্ষে জড়ায় তিন হলের ছাত্ররা। এতে দশ ছাত্র আহতের পাশাপাশি শেখ রাসেল হল ও শহীদ রফিজ-জব্বার হলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। সংঘর্ষকালীন দেয়ালটি ভেঙে দেয় শেখ রাসেল হলের ছাত্ররা। দেয়াল ভেঙে দিলে পরদিন সকালেই রাস্তায় একটি বড় গর্ত খুড়ে দেয় রফিক জব্বার হলের ছাত্ররা। এক পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট এক সভায় দেয়ালটি ভেঙে উক্ত জায়গায় একটি সংযোগ সড়ক তৈরির অনুমোদন দেয় বলে একাধিক সিন্ডিকেট সদস্য গণমাধ্যমকে নিশ্চিত করেন। কিন্তু সেই অনুমোদনের দুই মাস পেরোলেও শুরু হয়নি কাজ। 

এদিকে রাস্তার কাজ শুরু না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন শেখ রাসেল হল ও শহীদ তাজউদ্দীন আহমেদ হলের ছাত্ররা। তারা বলছেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এই দেয়াল নির্মাণের পর অপসারণের বিষয়ে এবং এর মাধ্যমে যেকোনো সময় বড় ধরনের সংঘর্ষ ঘটার কথা বারংবার জানানো হয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন এ বিষয়ে কোনো পদক্ষেপ গ্রহণ তো দূরে থাক, উল্টো বিষয়টিকে অবহেলা করেছে। এখন রাস্তা তৈরির সিদ্ধান্ত নিয়ে আবার তা বিলম্বিত করছে। এতে আবার সংঘর্ষের সূত্রপাত হতে পারে। 

রাস্তা তৈরির বিষয়ে জানতে চাইলে শেখ রাসেল হলের প্রভোস্ট অধ্যাপক মো. তাজউদ্দিন সিকদার বলেন, রাস্তার কাজের বিষয়ে সিন্ডিকেট থেকে কোনো লিখিত সিদ্ধান্ত হাতে পাইনি। রাস্তার সমস্যা নিয়ে ছাত্ররা যেমন অস্বস্তিতে রয়েছে তেমনি আমিও অস্বস্তিতে রয়েছি।কিন্তু এখানে আমার করার কিছু নেই। এই পুরো বিষয়টা এখন কেন্দ্রীয় প্রশাসনের হাতে। তারা যেভাবে চাইবে কাজটি সেভাবেই হবে। 

সিন্ডিকেট পাস হবার ২ মাস হয়ে গেলেও কেনো  কাজ শুরু হচ্ছে না এ এ বিষয়ে জানতে চাইলে রফিক জব্বার হলের প্রভোস্ট অধ্যাপক জনাব,  শাহেদ রানা জানান, এই বিষয়টা এখন আমাদের হাতে নেই, এটা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন দেখবে৷  তারা এ বিষয়ে আমাদের কে এখন ও কিছু জানায়নি।  রফিক-জব্বার হলের শিক্ষার্থীরা কাজে কোনো বাধা সৃষ্টি করছে কিনা? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, হলের শিক্ষার্থীরা কোনো বাধা সৃষ্টি করছে না, তবে তারা দাবি জানিয়েছিলো যে রাস্তা এখান দিয়ে না করে অন্য কোথাও করা যায় কিনা,  বিশ্ববিদ্যালয়ের প্রশাসন থেকে হলে শিক্ষার্থীদের সাথে বসতে চেয়েছিলো আমি তাদের সর্ব্বোচ্চ সহযোগিতা করেছি এ ব্যপারে। কাজ কবে নাগাদ শুরু হতে পারে এ বিষয়ে তিনি বলেন, আমার কাছে এ ব্যপারে কোনো তথ্য নেই। বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে আমাদেরকে  এ বিষয়ে অফিসিয়ালি কিছু জানানো হয় নি।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হাসান বলেন, ‘এই পুরো কাজটি প্রকল্পের অধীনে হওয়ার কথা। আমরা প্রকল্প ইঞ্জিনিয়ার দের বলে দিয়েছি কাজ করার জন্য। এ নিয়ে উপাচার্য স্যার প্রভোস্ট কমিটির মিটিং এ নিশ্চয় কথা বলেছেন। এ বিষয়ে এছাড়া আর তেমন কোনো আপডেট নেই আমার কাছে।’

বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা অফিসের প্রকৌশলী আহসান হাবিব বলেন, এ বিষয়ে সিন্ডিকেট থেকে কোনো সিদ্ধান্ত আসলে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব। আর কোনো সিদ্ধান্ত আসলেও এ বিষয়ে আমার জানা নেই। তিনি আরও জানান যে,একটা কাজ শুরু করতে গেলে টেন্ডার হতে হয়, ড্রয়িং হতে হয় তারপর কাজ শুরু করতে হয়। আর প্রকল্প অফিসের প্ল্যান অনুযায়ী তিন হলের সমন্বয়ে একটা রাস্তা ছিল। আমরা রাস্তার কাজ করে দিলাম কিন্তু ছাত্ররা যদি দেয়াল সরাতে না দেয় তাহলেতো সমস্যা সমাধান হবে না। আর দেয়াল সরানো আমাদের কাজ না এটা প্রশাসনের কাজ। 

সার্বিক বিষয়ে ভাইস চ্যান্সেলর অধ্যাপক নূরুল আলম বলেন, শহিদ রফিক জব্বার হল ও শেখ রাসেল হলের রাস্তার জন্য আমরা তদন্ত কমিটি দিয়েছি কিন্তু তদন্ত কমিটি আমাদের কোনো রিপোর্ট দেয়নি এখনো। রিপোর্ট দিলে আমরা এ ব্যাপারে ব্যবস্থা নেব। 

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । সম্পাদক: 01703-137775 । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.