× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

জাবিতে গ্রাজুয়েট রিসার্চ কনফারেন্স আজ

জাবি সংবাদদাতা

০৭ মে ২০২৪, ১৩:৫৪ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে গ্রাজুয়েট রিসার্চ কনফারেন্স- ২০২৪৷ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের উদ্যোগে আইন ও বিচার বিভাগ এবং ইনস্টিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশন (আইবিএ) এর সহযোগিতায় "নেভিগেটিং কমপ্লেসিটি: ইন্টার ডিসিপ্লিনারি পারসপেক্টিভস অন সোশ্যাল চ্যালেঞ্জেস' শীর্ষক এ কনফারেন্স অনুষ্ঠিত হবে। 

মঙ্গলবার (৭ মে) সকাল সাড়ে নয়টায় সমাজবিজ্ঞান অনুষদের লাউঞ্জে দিনব্যাপী এ কনফারেন্সের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করবেন উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম। 

আয়োজকরা জানিয়েছেন, সকাল সাড়ে আটটায় প্রাথমিক রেজিষ্ট্রেশনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হবে৷ আনুষ্ঠানিক উদ্বোধনের পর সকাল দশটায় একই সাথে নয়টি ভিন্ন ভিন্ন বিষয়ের উপর আলোচনা করবেন শিক্ষক ও গবেষকরা৷ মূল আলোচ্য বিষয়ের মধ্যে রয়েছে সোশ্যাল জাস্টিস, গ্লোবালাইজেশন, কালচারাল ডাইভারসিটি, গভার্ন্যান্স এবং  টেকনোলজি ও ইনোভেশনের মত চমকপ্রদ কিছু বিষয়৷ 

বিকাল তিনটায় আয়োজনের দ্বিতীয় অংশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. শেখ মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার প্রমুখ৷ 

সমাপনী অনুষ্ঠানে মূল আলোচক হিসেবে বক্তব্য রাখবেন সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. নাসিম আক্তার হোসাইন। এছাড়াও আলোচনা রাখবেন ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. দারা শামসুদ্দিন, অর্থনীতি বিভাগের অধ্যাপক মোঃ নুরুল হক ও আইসিটি ডিভিশনের এটুআই প্রকল্পের প্রোগ্রাম স্পেশালিস্ট মানিক মাহমুদ৷ 

আয়োজন সম্পর্কে কনভেনর ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) অধ্যাপক বশির আহমেদ বলেন, এ আয়োজন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণায় একটি শুভ সূচনা। শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে এ আয়োজন সাফল্যমন্ডিত হবে। ভবিষ্যতে এ আয়োজনের ধারাবাহিকতা অব্যাহত থাকবে এই প্রত্যাশাই রাখছি৷ গবেষণার ক্ষেত্র কিভাবে বৃদ্ধি করা যায় তা নিয়ে আমরা অনেক দিন ধরে কাজ করছি। এছাড়াও সামাজিক চ্যালেঞ্জ মোকাবেলায় কিভাবে কাজ করা যায় তা নিয়ে আমরা কাজ করতেছি এবং সমাজবিজ্ঞানের সকল বিভাগকে যৌথ গবেষণায় নিয়ে কিভাবে কাজ করা যায় তা নিয়ে আমাদের কাজ চলছে। আমরা গবেষণার বই পাবলিকেশন করব। আগামীবছর থেকে আমরা সকল অনুষদের গবেষণা কেন্দ্রীয়ভাবে করবো সেটা নিয়ে কাজ করতেছি আমরা।

উপচার্য ড. নূরুল আলম বলেন,গবেষণায় জাহাঙ্গীরনগর উন্নতির দিকে অগ্রসর হচ্ছে। আমাদের বিশ্ববিদ্যালয় টাইমস হাইয়ার এডুকেশনে দেশের মধ্যে যৌথ ভাবে প্রথম স্থান করছে। বিশ্ব র‍্যাঙ্কিংয়ে আরও ভালো অবস্থানে থাকার জন্য গবেষণার তথ্য ওয়েবসাইট নিয়মিত আপডেট রাখার জন্য কাজ করতেছি। এধরনের আয়োজন আমাদের র‍্যাঙ্কিং উন্নতিতে আরও সাহয্য করবে।

কনফারেন্স উপলক্ষে সমাজবিজ্ঞান অনুষদ প্রাঙ্গনে  বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রকাশিত বই এবং বিভাগের জার্নাল প্রদর্শনী চলছে। এছাড়া ৬ মে এবং ৭ মে দুইদিন ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল) এবং অ্যাডর্ন পাবলিকেশনে আয়োজনে বইমেলা৷ কনফারেন্স  উপলক্ষ্যে ইউপিএল তাদের সমস্ত বইয়ে শিক্ষকদের জন্য ৩০ শতাংশ ও শিক্ষার্থীদের জন্য ৩৫ শতাংশ ছাড় দিবে। 

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । সম্পাদক: 01703-137775 । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.