× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রাজধানীতে জবি শিক্ষার্থীদের শব্দ দূষণ প্রতিরোধী ক্যাম্পেইন

জবি প্রতিনিধি

০৩ এপ্রিল ২০২২, ০২:৫৪ এএম

রাজধানীর মতিঝিল, শাপলা চত্বর ও শান্তি নগর মোড় এলাকায় শব্দদূষণ প্রতিরোধী ক্যাম্পেইনের আয়োজন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) মার্কেটিং বিভাগের একদল শিক্ষার্থী। ছবি: সংবাদ সারাবেলা

রাজধানীর মতিঝিল, শাপলা চত্বর ও শান্তি নগর মোড় এলাকায় শব্দ দূষণ প্রতিরোধী ক্যাম্পেইনের আয়োজন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) মার্কেটিং বিভাগের একদল শিক্ষার্থী।

রোববার (৩ এপ্রিল) প্ল্যাকার্ড, লিফলেট ও হাতে আঁকা ছবির মাধ্যমে এ ক্যাম্পেইন পরিচালনা করেন তারা।

ক্যাম্পেইনের সময় তারা ক্যানভাস, প্ল্যাকার্ড হাতে নিয়ে রাজধানীর মতিঝিল ও শান্তিনগর মোড়ে দীর্ঘ সময় অবস্থান কর্মসূচী পালন করেন এবং চলমান বাসের ভিতের যাত্রীদের সচেতন করতে তাদের সাথে কথা বলেন। তাদের এ কাজে কর্তব্যরত পুলিশরা সহায়ক ভূমিকা পালন করেন।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক বিদ্যুৎ কুমার বালোর কোর্সের একাডেমিক কাজের অংশ হিসেবে শিক্ষার্থীরা দশটি গ্রুপে ভাগ করে আলাদা আলাদাভাবে এমন কাজ করেন। এরই ধারাবাহিকতায় ১২ জন শিক্ষার্থীর গ্রুপ ‘টিম আলফা’ কাজটি সম্পন্ন করে।

উল্লেখ্য, বাংলাদেশে শব্দ দূষণের মাত্রা অনেক এবং এর ফলে বছরে হাজার হাজার মানুষ অসুস্থ হয়। তবু সরাসরি প্রভাব না থাকার কারণে আমরা শব্দ দূষণের মত একটা ভয়াবহ বিষয়কে গুরুত্ব দেই না। বিশেষ করে ঢাকা শহরে ট্রাফিক সিগনাল কিংবা জ্যাম আমরা অযথাই হর্ন বাজাই৷ বর্তমান সময় শব্দ দূষণকে শব্দ সন্ত্রাস বলা হয়। সুতরাং সচেতন হওয়া এবং সচেতন করার সময় এখনই।

ক্যাম্পেইনে অংশগ্রহণকারী এক শিক্ষার্থী মো. জহির উদ্দিন বলেন, এমন কাজ পরিশ্রমের হলেও আমাদের আনন্দ দেয়, আমরা এর মাধ্যমে নতুন অভিজ্ঞতা লাভ করতে পারি৷ সবচেয়ে ভাল লাগার বিষয় এই কাজ একাডেমিক কোর্স বুঝতে সাহায্য করবে এবং জনসচেতনতায় কাজে দেবে।

এ বিষয়ে মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক বিদ্যুৎ কুমার বালো বলেন, আমরা শিক্ষার্থীদের সঠিক শিক্ষার বিষয়ে সচেতন। আমরা চাই আমাদের শিক্ষার্থীরা একাডেমিক এর পাশাপাশি একজন ভালো মানুষ হোক। তাই তাদেরকে এমন দ্বিমুখী উপকার এমন কাজ দেয়, এর মাধ্যমে তাদের যোগাযোগ দক্ষতা বাড়বে এবং সামাজিক সচেতনতাও হবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.