× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

পালাকারের 'উজানে মৃত্যু' নাটকের প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক

২৪ জুন ২০২২, ১২:৫৭ পিএম

পালাকারের উজানে মৃত্যু নাটকের দৃশ্য

শিল্পকলা একাডেমীতে নাট্যদল পালাকার শুক্রবার (২৪ জুন) পরিবেশন করেছে ‘উজানে মৃত্যু’। স্টুডিও থিয়েটার হলে বিকেল ৫.৩০ এবং সন্ধ্যা ৭.৩০ এ আজ একই দিনে নাটকটির ৪৯ ও ৫০তম প্রদর্শনী করে পালাকার।

সৈয়দ ওয়ালী উল্লাহ বিশ্বমনস্ক, ইহজাগতিক চেতনায় শাণিত। তাই তিনি 'উজানে মৃত্যু' নাটকেও অন্ধবিশ্বাসের নাড়ি কেটে দেয়ার ছুরি চালিয়েছেন অত্যন্ত শিল্পসফলভাবে, পাশাপাশি মানবতাবাদী দর্শনকে প্রাধান্য দিয়েছেন। প্রান্তিক মানুষের দুর্দশা ট্র্যাজিক সুরের ব্যঞ্জনায় চিত্রায়ন করেছেন। ‘উজানে মৃত্যু’ সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত সবশেষ নাটক। তিনটি প্রতীকী চরিত্রের অস্তিত্বহীন অনিশ্চিত গন্তব্যের পরিক্রমায় মানবজীবনের প্রকৃত সত্যের সন্ধান নিয়ে নাটকটি। এই অস্তিত্বহীন মানবজীবন ও তার সংগ্রামকে নিরীক্ষার অভিপ্রায়ে দেশের অন্যতম পরিশ্রমী নাট্যদল পালাকার মঞ্চে এনেছে তাদের নতুন প্রযোজনা উজানে মৃত্যু। নাটকটির নির্দেশনা দিয়েছেন তরুণ প্রজন্মের অন্যতম প্রতিভাবান নাট্য নির্দেশক শামীম সাগর।


অস্তিত্ববাদ, রূপক-প্রতীকী দৃশ্যের অবতারণা ও নিরীক্ষার পরিমিতি প্রয়োগে সম্পূর্ণ দৃশ্যকাব্যটি সুখ-দর্শনের পাশাপাশি সঞ্চার করে এক গভীর জীবনবোধ। এখানেই মনে হয় এ্যাবসার্ড নাটকের অন্যতম সার্থকতা; আর এটাই খুব যত্ন শীলভাবে দর্শকদের সামনে উপস্থাপন করে সফলতার পরিচয় দিয়েছেন নির্দেশক। পালাকার উজানে মৃত্যু মৃত্যু থেকে মুখ ফিরিয়ে জীবনের পথে, সংগ্রামের পথে চলার কথা বলে।


নাটকটিতে অভিনয় করছেন আমিনুর রহমান মুকুল, কাজী ফয়সল, চারু পিন্টু, ফাহমিদা মল্লিক শিশির,   বাবর খাদেমী, সংগীত পরিকল্পক অজয় দাশ, পোশাক পরিকল্পক ফাহমিদা মল্লিক শিশির, কোরিওগ্রাফি অনিকেত পাল বাবু, দ্রব্যসামগ্রী ও পচ্ছদ চারু পিন্টু, মঞ্চ পরিকল্পক শামীম সাগর।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.