× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

স্বর্ণসিংহ জয়ী সেরা সিনেমাগুলো

পরমেশ্বর রায় অয়ন

০৪ সেপ্টেম্বর ২০২২, ১৪:৫৯ পিএম

শুরু হয়েছে বিশ্বের সবচেয়ে পুরনো চলচ্চিত্র উৎসব ভেনিস ফিল্ম ফেস্টিভাল। উৎসবটি এ বছর ৭৯ তম বছরে পা রেখেছে। ফেস্টিভালটির সেরা পুরস্কার গোল্ডেন লায়ন তথা স্বর্ণসিংহ জয়ী সিনেমাগুলোর মধ্য থেকে সেরা দশটি সিনেমা নির্বাচন করেছে বিখ্যাত মার্কিন ম্যাগাজিন ফোর্বস। 

ফোর্বসের তালিকায় শীর্ষস্থান দখল করেছে রশোমন সিনেমাটি। জাপানি কালজয়ী চলচ্চিত্রকার আকিরা কুরোসাওয়ার রশোমন ১৯৫১ সালে গোল্ডেন লায়ন জিতে।  ঐতিহাসিক ঘটনার উপর নির্মিত ছবিটি চারটি ভিন্ন বর্ণনার মাধ্যমে একটি নৃশংস হত্যা এবং ধর্ষণের গল্প বলে। 

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ১৯৬১ সালে নির্মিত 'লাস্ট ইয়ার অ্যাট মেরিয়েনবাড'।  চলচ্চিত্রটি কয়েক দশক ধরে দর্শকদের বিভ্রান্ত করেছে, তবে এটি বিখ্যাত চলচ্চিত্রগুলির মধ্যে একটি। এর পরের অবস্থানে রয়েছে  লুইস বুনুয়েলের বেলে দে জাউর।  ক্যাথরিন ডেনিউভ অভিনীত সিনেমাটি ১৯৬৭ সালে গোল্ডেন লায়ন জিতেছিল। ডেনিউভ একজন সম্মানিত ধনী বিবাহিত মহিলার চরিত্রে অভিনয় করেন যিনি বিকেলে একটি পতিতালয়ে গোপনে কাজ করার সিদ্ধান্ত নেন। 

ফোর্বস তালিকার চতুর্থ স্থানে রয়েছে গ্লোরিয়া। জন ক্যাসাভেটস ১৯৮০ সালে এই চলচ্চিত্রের জন্য গোল্ডেন লায়ন জিতেছিলেন।  

১৯৮৫ সালে ফরাসি চলচ্চিত্র ভ্যাগাবন্ড গোল্ডেন লায়ন জিতে। তালিকায় পঞ্চম স্থান দখল করা সিনেমাটি মোনা নামের এক যুবতীকে অনুসরণ করে যিনি ফরাসি গ্রামাঞ্চলে ঘুরে বেড়ান। 

তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে আ রেভিয়র লেস ইনফ্যান্ট। ফরাসি পরিচালক লুই মালেলে এর জন্য ১৯৮৭ সালে গোল্ডেন লায়ন জিতেন। 

এশিয়ার অস্কারজয়ী আলোচিত পরিচালক অ্যাং লির ব্রোকব্যাক মাউন্টেন রয়েছে সপ্তম স্থানে। সিনেমাটি ২০০৫ সালে ৬২ তম ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালে স্বর্ণসিংহ জেতে। 

সাফিয়া কপোলা তার সামহোয়ার চলচ্চিত্রের জন্য ২০১০ সালে গোল্ডেন লায়ন জিতেছিলেন। সেই বছর কুয়েন্টিন ট্যারান্টিনোর নেতৃত্বে জুরি সর্বসম্মতিক্রমে সামহোয়ারকে শীর্ষ পুরস্কার জেতার জন্য ভোট দেয়। ফোর্বস সিনেমাটিকে অষ্টম স্থানে রেখেছে।  মেক্সিকান ড্রামা রোমাকে নবম স্থানে রেখেছে ম্যাগাজিনটি।  চলচ্চিত্রটি সেরা পরিচালক, সেরা সিনেমাটোগ্রাফি এবং সেরা বিদেশী চলচ্চিত্রসহ অস্কারে তিনটি পুরস্কার জিতেছিল। রোমার কাহিনী ১৯৭১ সালে মেক্সিকো শহরে বসবাসকারী এক গৃহকর্মীর জীবন নিয়ে। তালিকার দশম স্থানে রয়েছে ক্লায়ি ঝাও পরিচালিত নোম্যাডল্যান্ড। 


Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.