× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ইরানে অস্কার জয়ী সিনেমার অভিনেত্রী গ্রেপ্তার

বিনোদন ডেস্ক

১৮ ডিসেম্বর ২০২২, ১০:৩২ এএম

পোশাকের স্বাধীনতার দাবিতে চলা আন্দোলনে সমর্থন দেয়ায় ইরানের জনপ্রিয় অভিনেত্রী তারানেহ আলিদুস্তিকে গ্রেপ্তার করা হয়েছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ২০১৬ সালে অস্কার পাওয়া চলচ্চিত্র দ্য সেলসম্যানে অভিনয় করেছিলেন তারানেহ। বিক্ষোভ নিয়ে মিথ্যা ছড়ানোর অভিযোগে তাকে গ্রেপ্তার দেখিয়েছে ইরানের আইনশৃঙ্খলা বাহিনী।

বিক্ষোভসংশ্লিষ্ট এক ব্যক্তিকে ফাঁসির দেয়ার ঘটনায় গত সপ্তাহে একটি ইনস্টাগ্রাম পোস্টে নিন্দা জানান তারানেহ। এ ঘটনায় চুপ থাকায় বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাকেও একহাত নেন ৩৮ বছর বয়সী এই অভিনেত্রী।

চলতি বছরের সেপ্টেম্বরে তেহরানে এক নিরাপত্তা বাহিনীর সদস্যকে ছুরি মেরে জখম করার অভিযোগে মোহসেন শেকারি নামের ওই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

এ নিয়ে ইনস্টাগ্রাম পোস্টে তারানেহ বলেন, প্রতিটি আন্তর্জাতিক সংস্থা যারা এই রক্তপাত দেখেও পদক্ষেপ নিচ্ছে না, মানবতার জন্য এটি কলঙ্কের।

ইরানের বার্তা সংস্থা আইআরএনএর টেলিগ্রাম অ্যাকাউন্টে জানান হয়, দাবির সঙ্গে সঙ্গতিপূর্ণ কোনো প্রমাণ দেখাতে না পারায় তারানেহকে গ্রেপ্তার করা হয়। ইনস্টাগ্রামে তার অনুসারীর সংখ্যা প্রায় ৮০ লাখ।

সঠিকভাবে হিজাব না পরার অভিযোগে ইরানের নৈতিকতা পুলিশের হাতে গ্রেপ্তার কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যু হয় গত ১৬ সেপ্টেম্বর। সেদিন থেকেই প্রতিবাদ ছড়িয়ে পড়ে গোটা ইরানে।

ইরানের বিচারবিভাগ মঙ্গলবার জানায়, বিক্ষোভ শুরুর পর থেকে হাজার হাজার মানুষকে আটক করা হয়েছে, এদের মধ্যে ৪০০ জনকে ১০ বছরের বেশি কারাদণ্ড দেয়া হয়েছে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.