× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

আব্দুল আলীমের জনপ্রিয় গান নিয়ে মেয়ে নূরজাহান আলীম

সুহৃদ জাহাঙ্গীর

২২ ডিসেম্বর ২০২২, ০৮:১০ এএম

পল্লী সম্রাট আব্দুল আলীম কন্যা শ্রোতাপ্রিয় সঙ্গীতশিল্পী নূরজাহান আলীমের উদ্যোগে আব্দুল আলীমকে নিয়েই বেশ কিছু কাজ হতে চলেছে। এরইমধ্যে বাংলাদেশের পরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে পাকিস্তানে আবেদন করা হয়েছে করাচী রেডিওতে তার বাবার প্রায় দুই শত গান অফিসিয়ালি বাংলাদেশে আনার জন্য। এ জন্য বিগত বেশ কয়েকদিন নূরজাহান আলীমকে অনেক শ্রম দিতে হয়েছে। আবার আগামী বইমেলায় তার বাবাকে নিয়ে একটি বই প্রকাশেরও ইচ্ছে রয়েছে। 

এরইমধ্যে তার বাবার গাওয়া ‘কলকল ছলছল নদী করে টলমল’গানসহ আরো বেশকিছু গানের গীতিকার একে এম আব্দুল আজিজের মেয়ে নাদিরা বেগম, হাসান মতিউর রহমানসহ আরো বেশ কয়েকজনের কাছে তার বাবাকে নিয়ে লেখা আহ্বান করেছেন নূরজাহান আলীম। সবাই সময়মতো লেখা জমা দিলে তিনি হয়তো ঠিকঠাকভাবে বাবাকে নিয়ে বইটি প্রকাশ করতে পারবেন। ঢাকার ‘দক্ষিণ সিটি’র মেয়রের কাছে নূরজহান আলীম ও তার পরিবার দু’বছর আগেই তার বাবার নামে ‘আব্দুল আলীম খিলগাঁও ফ্লাইওভার’ নাম করণের জন্য আবেদন করে রেখেছেন। যেহেতু তার বাবা খিলগাঁওতেই থাকতেন, তাই এখানকার ফ্লাইওভারটি তার বাবার নামে চেয়ে আবেদন করেছেন। 

আবার এরইমধ্যে নূরজাহান আলীম তার নিজের পরিচালনায় নির্মাণের আগ্রহ প্রকাশ করেছেন তারই বাবাকে নিয়ে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। শামসুল ইসলাম বাবুর রচনায় উঠে আসবে একজন পল্লী সম্রাটের জীবন কাহিনি। এরইমধ্যে সরকারি অনুদানের জন্য আবেদনও করেছেন তিনি। নূরজাহান বিশ্বাস করেন বাংলাদেশের সঙ্গীতাঙ্গনে তার বাবার যে অবদান তা সরকার বিবেচনা করে চলচ্চিত্র নির্মাণের জন্য অনুদান দিবেন। মূলত বাবার কাজগুলো নিয়েই নূরজাহান আলীমের এখনকার ব্যস্ততা। তারপরও কিছুদিন পর তিনি প্রয়াত আলী আকবর রুপূ’র লেখা ও সুরে, লিটন অধিকারী রিন্টুর কথায় ‘বন্ধু দু’র্দিনে তোমার পাশে আমিতো ছিলাম, এখন তোমার সু’দিনকালে আমি কই রইলাম’ গানটি প্রকাশ করবেন। গানটি দু’বছর আগেই করা। 

এদিকে আজ নূরজহান আলীমের জন্মদিন। জন্মদিন এবং অন্যান্য প্রসঙ্গে নূরজাহান আলীম বলেন,‘ আসলে এই মুহূর্তে নিজের কোনো কাজের দিকে মনোযোগ দিতে পারছি না। কারণ বাবার গানগুলো পাকিস্তান থেকে আনার জন্য সচিবালয়ে নানান কারণে যেতে হচ্ছে। আবার ফ্লাইওভারের নামকরণের জন্যও আবেদন করে রেখেছি। বাবাকে নিয়ে একুশে বইমেলায় বই প্রকাশ করবো-এর জন্য তো সময়ই নেই বলা চলে। সেইসাথে বাবাকে নিয়ে একটি চলচ্চিত্র নির্মাণ করবো-এ জন্য সরকারের কাছে অনুদানের জন্য আবেদনও করে রেখেছি। সবমিলিয়ে নিজের জন্মদিন নিয়ে কোনো ভাবনা নেই। বাবাকে ঘিরে কাজগুলো সফলভাবে সম্পন্ন হলেই আমার শান্তি।’

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.