× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

আজ সুফিয়াফুল মঞ্চের দ্বারোদঘাটন উৎসব

হাজার বছরের নাট্যরীতিকে তুলে ধরতে

হাসনাত শাহীন

১১ জানুয়ারি ২০২৩, ০৪:০১ এএম

আজ থেকে কমবেশি তিন হাজার বছর আগে সংস্কৃত ভাষায় নাটকের ব্যাকরণ ও প্রকরণ সম্পর্কিত একটি মহাগ্রন্থ প্রণয়ন করেছিলেন- আচার্য ভরত। যে গ্রন্থটি পরিচিত ‘ভরত নাট্যশাস্ত্র’ নামে। এই নাট্যশাস্ত্রটি সাক্ষ্য দেয় প্রাচীনকাল থেকেই আমাদের এই উপমহাদেশে নাটক প্রচলিত ছিল। সুতরাং সেই সময় থেকেই ছিল নাটক মঞ্চায়নের জন্য জায়গা নির্বাচন করে দর্শকদের সামনে তুলে ধরার পদ্ধতিও; যা আজকের সময়ে ‘নাট্যমঞ্চ’ হিসেবে বিবেচিত।

হাজার বছরের পুরোনো এমনই এক নাট্যমঞ্চ নির্মিত হয়েছে মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার গোলাইডাঙ্গা গ্রামে ‘তাসলিমা জালাল মঞ্চবাড়ি’তে। জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক নাট্যকার আনন জামান এবং তার পরিবারের সকলের জায়গায় প্রতিষ্ঠিত মঞ্চবাড়িতে এলাকাবাসীর উদ্যোগে এবং বিভিন্ন সুহৃদ সংস্কৃতিজনদের একান্ত সহযোগিতায় গড়ে ওঠা সেই নাট্যমঞ্চের নাম- ‘সুফিয়াফুল মঞ্চ’। যার- চারদিকে দর্শক বসবে আর মাঝখানে নাট্যপ্রদর্শিত হবে।

হাজার বছরের বাংলানাট্য ইতিহাসের আবহমান ধারায় নির্মিত নাট্যশাস্ত্র অনুযায়ী যে মঞ্চটি ‘এরিনা’ মঞ্চ হিসেবে পরিচিত। এই মঞ্চটির আজ আনুষ্ঠানিকভাবে দ্বারোদঘাটন হবে।

এ বিষয়ে মঞ্চের প্রধানতম প্রতিষ্ঠাতা নাট্যকার ও নাট্যশিক্ষক আনন জামান সংবাদ সারাবেলাকে জানান, গ্রামবাংলার গীত-নৃত্য আর আখ্যানের আসরে আসরে জীবনের যে রূপ বহে নিয়ে চলেছে ঐতিহ্যবাহী নাটকের পরিবেশনাসমূহ- সেসব হাজার বছরের নাট্যরীতিকে প্রজন্মের পর প্রজন্মের কাছে সুবৃৎ আকারে তুলে ধরতে তৈরি করা হয়েছে ‘সুফিয়াফুল মঞ্চ’। যার চারদিকে দর্শক গ্যালারির এই মঞ্চটির আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের লক্ষ্যে আজ ১১ জানুয়ারি বুধবার বিকেল সাড়ে ৩টায় শুরু হবে ‘সময়ের পাড়ে ঐতিহ্যের নাটগীত’ শীর্ষক পাঁচ (৫) দিনব্যাপী ‘সুফিয়াফুল মঞ্চ দ্বারোদঘাটন উৎসব ২০২৩’।

তিনি জানান, এ আয়োজনে প্রধান অতিথি ও উদ্বোধক হিসেবে উপস্থিত থেকে এই ‘সুফিয়াফুল মঞ্চ’টির দ্বারোদঘাটন উৎসব উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি হিসেবে থাকবেন মানিকগঞ্জ-২ আসনের জাতীয় সংসদ সদস্য শিল্পী মমতাজ বেগম। সভাপতিত্ব করবেন বীর মুক্তিযোদ্ধা নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ। স্বাগত বক্তব্য রাখবেন উদ্যোক্তাদের অন্যতম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক নাট্যকার আনন জামান।

এ দিকে এ উৎসব উপলক্ষে আয়োজক কর্তৃপক্ষ আরও জানায়, মঞ্চকুসুম শিমুল ইউসুফের সূচনা সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হবে ‘সময়ের পাড়ে ঐতিহ্যের নাটগীত’ শীর্ষক ‘সুফিয়াফুল মঞ্চ দ্বারোদঘাটন উৎসব ২০২৩’। ১৫ জানুয়ারি পর্যন্ত চলমান এই উৎসব সফল করতে বাংলার ঐতিহ্যবাহী নাট্যধারার প্রধানতম নাট্যনির্দেশক নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ আহ্বায়ক ও নাট্যকার আনন জামান সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। সার্বিক ব্যবস্থাপনায় হাকিম আলী গায়েন থিয়েটার।

সংস্কৃতি মন্ত্রণালয় এবং আইএফআইসি ব্যাংক লিমিটেডের সহযোগিতায় অনুষ্ঠিত পাঁচ দিনব্যাপি এ উৎসবের উদ্বোধনী সন্ধ্যায় প্রদর্শিত হবে- হাকিম আলী গায়েন থিয়েটার প্রযোজনা আনন জামান রচিত ও রাখাল সবুজ নির্দেশিত নাটক ‘শ্রাবণবিষাদ’। এ ছাড়া এ উৎসবে আরও থাকছে- চানমিয়া বয়াতি’র পরিবেশনায় ‘গাজীকালু চম্পাবতী পালা’, হীরাশাহীদ অপেরা’র পরিবেশনায় ‘জামাল কামালের পালা’, ফকির আজিজের ‘গাজীর গান’, বারামখানা ও গানবাড়ি’র পরিবেশনায় ‘বিচ্ছেদ ও বইঠকী গান’, বাউল শিল্পী ফকির সাহেব পরিবেশিত ‘ভাবগান’, নয়ন দেওয়ান ও রাশেদা সরকারের পরিবেশনায় বিচার গান ‘ জীবনপরম পালা’। এছাড়াও উৎসবে প্রদর্শিত হবে- আনন জামান রচিত ও নির্দেশিত ‘নিরাভরণ থিয়েটার’-এর নাটক ‘জুঁইমালা সইমালা’ এবং আনন জামান রচিত ও রশীদ হারুন নির্দেশিত হিজরা সমাজের মানুষের সুখ-দুঃখ কথামালায় গাঁথা মহাকাল নাট্য সম্প্রদায়ের নাটক ‘শিখণ্ডী কথা’।

সারাদেশে বাংলাদেশ গ্রাম থিয়েটারের একশত মঞ্চ নির্মাণ পরিকল্পনার অংশ হিসেবে বাঙালির ভূমিজ নাট্যরীতির পরিবেশন উপযোগী দর্শকাসন সমৃদ্ধ সুফিয়াফুল মঞ্চের এ আয়োজনে সকলকে সহৃয় সাদর আমন্ত্রণ জানিয়েছেন- নাট্যকার ও নাট্যশিক্ষক আনন জামান।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.