× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ভারতের ১০০ প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘ফারাজ’

বিনোদন ডেস্ক

০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৪৪ এএম

ঢাকার হোলি আর্টিজানের সন্ত্রাসী হামলার ঘটনা নিয়ে বলিউড নির্মাতা হংসল মেহতা নির্মান করেছেন হিন্দি সিনেমা ‘ফারাজ’। ভারতজুড়ে ১০০ প্রেক্ষাগৃহে শুক্রবার মুক্তি পেয়েছে সিনেমাটি। এর আগে দিল্লি হাইকোর্ট ছবিটির মুক্তি স্থগিত চেয়ে করা আবেদন বাতিল করে। বলিউড নির্মাতা অনুভব সিনহা ‘ফারাজ’ সিনেমার প্রযোজক।
তিনি টাইমস অব ইন্ডিয়াকে এর আগে বলেন, ‘এটি একটি বিশেষ সিনেমা, আমরা চাই ভারতজুড়ে যত বেশি সম্ভব মানুষ সিনেমাটি দেখুক।’
ছবিটি দেখতে দর্শককে আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘“ফারাজ” এমন একটি গল্প, যা বড় পর্দায় উপভোগ করতে হবে, আমরা চেয়েছি নির্বাচিত হলগুলোতে ছবিটি জাঁকজমকভাবে মুক্তি দিতে।’
হংসল মেহতা পরিচালিত ‘ফারাজ’ অনুভব ছাড়াও প্রযোজনা করেছেন ভূষণ কুমার, সাক্ষী ভাট প্রমুখ। হংসল ‘ফারাজ’ ছবির জন্য বেছে নিয়েছেন নতুন দুই মুখ—কারিনা কাপুরের চাচাতো ভাই জাহান কাপুরকে দেখা যাবে ফারাজ হোসেনের চরিত্রে, পরেশ রাওয়ালের ছেলে আদিত্য রাওয়াল ছবিটির মাধ্যমে বলিউডে পা রাখতে চলেছেন। ‘ফারাজ’ ছবির অন্যান্য চরিত্রে আছেন আমির আলী, জুহি বব্বর, শচিন লালওয়ানি, পলক লালওয়ানি, রেশম সাহানিসহ আরও অনেকে।
কিছুদিন আগে কাপুর পরিবারের জন্য ‘ফারাজ’-এর এক বিশেষ প্রদর্শনী রাখা হয়েছিল। এদিন কাপুর খানদান থেকে কারিনা, নীতু কাপুর, রণবীর কাপুর, সাইফ আলী খান, আলিয়া, জাহানের বাবা কুনাল কাপুর আর মা শীনা সিপ্পিসহ অনেকেই উপস্থিত ছিলেন। ‘ফারাজ’-এর চরিত্রে জাহান সবার হৃদয় ছুঁয়ে গেছে।
বাংলাদেশে ঘটে যাওয়া ২০১৬ সালে ঢাকায় হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ওপর ভিত্তি করে নির্মিত সিনেমা ‘ফারাজ’। নেটদুনিয়ায় সিনেমাটির ট্রেলার প্রকাশ হওয়ার পর থেকেই বিভিন্ন মহল থেকে এসেছে একের পর এক বাধা। সব বাধা পেরিয়ে মুক্তি পেয়েছে এই সিনেমাটি। ভারতের দিল্লি হাইকোর্ট শিল্পীর স্বাধীনতার খর্ব করার বিরুদ্ধে। যেহেতু একটি সত্য ঘটনাকে কেন্দ্র করে সিনেমাটি নির্মিত তাই তা সর্বসাধারণের প্রকাশ্যে আসার পক্ষেই থাকছেন আদালত। তবে জুড়ে দিয়েছেন একটি শর্ত।
শর্ত জুড়ে দেয়ার কারণ হলো, ওই সন্ত্রাসী হামলায় নিহত দুই মেয়ের পরিবারের সদস্যরা ছবিটির মুক্তি স্থগিত চেয়ে আদালতে আবেদন জানিয়েছেন। যেহেতু এ হামলা একটি পাবলিক ইস্যু ছিল, তাই সর্বসাধারণের জ্ঞাতার্থে পারিবারিক বিষয়টি এখানে কার্যকর নয় বলে তাদের আবেদন মঞ্জুর করেননি আদালত।
পৃথিবীতে ঘটে যাওয়া একটি সন্ত্রাসী হামলা নিয়ে পর্দায় কোনো ছবি বানানো হলে সেই হামলায় ভিকটিমের প্রাইভেসির অধিকার লঙ্ঘিত হয় কি না এবং ওই ভিকটিমের অবর্তমানে সেই অধিকার তার নিকটাত্মীয়দের ওপর বর্তায় কি না–এ প্রশ্নকে ঘিরে আলোচিত মামলাটি ভারতে কার্যত এক নজিরবিহীন আইনি বিতর্ক শুরু করেছিল। তবে আদালত মনে করেন, ঘটে যাওয়া ভয়ংকর সেই ট্র্যাজেডিকে কোনো সিনেমায় ফুটিয়ে তুললে তা ব্যবসায়িক দিক নয়, বরং মানবিক দিকটিই বেশি গুরুত্ব পায়। আদালতে হামলাটি গুরুত্ব পেলেও সে হামলায় নিহত দুই পরিবারের কথাও বিবেচনায় রাখেন দিল্লি হাইকোর্ট।
এ কারণে সিনেমাটিতে একটি শর্ত দেয়া হয়েছে। সিনেমার শুরুতে বিবৃতি দিতে হবে যে, এই ছবিতে ব্যবহৃত যাবতীয় আক্রমণ-দৃশ্য এবং ঘটনা পুরোপুরি কাল্পনিক। এ শর্ত মেনেই ভারতে মুক্তি পেতে চলেছে আলোচিত ছবি ফারাজ। এদিকে বাংলাদেশেও এ ঘটনার ছায়ায় জনপ্রিয় নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী নির্মাণ করেছেন ‘শনিবার বিকেল’ সিনেমাটি। শত বাধা পেরিয়ে এ সিনেমাটিও বাংলাদেশে ৩ ফেব্রুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তি দেয়ার কথা থাকলেও পরে সেটি আর হয়ে ওঠেনি।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.