× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রাজনৈতিক অঙ্গন থেকেও ‘শনিবার বিকেল’ মুক্তির দাবি

বিনোদন প্রতিবেদক

০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:১৭ এএম

আশার কথা, সংস্কৃতির বাইরেও এবার ছবিটি মুক্তির দাবি উঠলো। ‘শনিবার বিকেল’ অবিলম্বে মুক্তি দিয়ে জাতিকে লজ্জা হতে পরিত্রাণের আহ্বান জানিয়েছেন স্বাধীনতার পতাকা উত্তোলক, জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির সভাপতি আ স ম আবদুর রব।

দলটির দফতর সম্পাদক কামরুল আহসান অপু প্রেরিত একটি বিবৃতিতে এমনটাই জানান এই শীর্ষ রাজনৈতিক নেতা। তার সঙ্গে একাত্মতা জানান দলটির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপনও।

দলীয় এই বিবৃতিতে উল্লেখ করা হয়, আত্মত্যাগ ও বীরত্ব নিয়ে নির্মিত ‘শনিবার বিকেল’ ছবিটিতে দেশের গুণী ও জনপ্রিয় অভিনয়শিল্পীদের পাশাপাশি বিশ্বের নামকরা তারকারাও যুক্ত। প্রায় সাড়ে চার বছর ধরে টালবাহানা করে সেন্সর জটিলতায় আটকে রাখা হয়েছে দেশের এই ছবিটি। ছবিটির পরিচালক সকল ঝড়ঝঞ্ঝা ও দুঃখ-বিপর্যয়ের মাঝেও অটল ও অবিচলিত হয়ে দাঁড়িয়ে আছেন ছবিটি মুক্তির আশায়। তবু ছবিটি আটকে দেওয়ার বেআইনি নাটকীয়তার শেষ হচ্ছে না। এটা শিল্প মাধ্যমের প্রতি সরকারের ভয়াবহ অন্যায় আচরণ ও অযাচিত হস্তক্ষেপ।

এমন আচরণ চলচ্চিত্রের মতো বিশ্বনন্দিত উচ্চতর মাধ্যমের মহিমাকে খর্ব করার অপপ্রয়াস বলে মনে করেন আ স ম আবদুর রব।  

এই নেতা মনে করেন, দেশের তথাকথিত ভাবমূর্তি ক্ষুণ্ণ করা এবং ধর্মীয় অসহিষ্ণুতা তৈরি করার আশঙ্কায় সরকার ‘শনিবার বিকেল’ সিনেমাটি মুক্তি না দিয়ে দেশের মর্যাদাকেই ক্ষুণ্ণ করছে। কারণ, বাস্তবতার নিরিখে নির্মিত এই সিনেমাটি আন্তর্জাতিক বিশ্বে প্রশংসিত হচ্ছে। ছবিটি মুক্তি পেলে নিঃসন্দেহে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে, এমনকি ধর্মীয় সহিষ্ণুতার ব্যাপারেও সিনেমাটি জোরালো আবেদন তৈরি করবে বলে মনে করছেন এই নেতা।

শেষে ‘শনিবার বিকেল’ সিনেমাটি সেন্সরের নামে পরীক্ষা-নিরীক্ষা এবং তথ্য মন্ত্রণালয়ের নানা অপকৌশল ও অপ্রয়োজনীয় নাটকের সমাপ্তির মাধ্যমে অবিলম্বে ছাড়পত্র প্রদান করার দাবি জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি। ‌

মোস্তফা সরয়ার ফারুকী ‘শনিবার বিকেল’ নির্মাণ করেছেন ২০১৯ সালে। সে বছরই এটি জমা দেওয়া হয় চলচ্চিত্র সেন্সর বোর্ডে। নানা নাটকীয়তায় ছবিটির মুক্তি আটকে দেওয়া হয়। এরপর এক এক করে বছর গড়িয়েছে চারে। হয়েছে চিঠি চালাচালি, প্রতিবাদ, সংবাদ সম্মেলন; কিন্তু সেন্সরের শেকল আর ছিঁড়তে পারেনি ‘শনিবার বিকেল’। 

সম্প্রতি ছবিটি পুনরায় দেখেছেন ফিল্ম সেন্সর আপিল কমিটির সদস্যরা এবং ‘মুক্তিতে বাধা নেই’ বলে সিদ্ধান্তও দিয়েছেন। 

কিন্তু তাতেও শিকে ছেঁড়েনি ‘শনিবার বিকেল’র ভাগ্যে। সেন্সরের কারাগারেই বন্দি হয়ে পড়ে আছে ছবিটি। সর্বশেষ অবস্থা নিয়ে সেন্সর বোর্ডের চেয়ারম্যান, তথ্য সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার জানান, ‘ছবিটির ব্যাপারে আরেকটু ভাববে সেন্সর বোর্ড। সামনে বোর্ডের সদস্যরা বসবেন। তখন তারা সিদ্ধান্ত জানালে আমরা চিঠি ইস্যু করবো।’

মুদ্রার ওপিঠে, তথা প্রতিবেশী দেশ ভারতে; একই ঘটনাকে কেন্দ্র করে নির্মিত হয়েছে ‘ফারাজ’। ৩ ফেব্রুয়ারি দেশটির শতাধিক হলে মুক্তি পেয়েছে হানসাল মেহতা নির্মিত ছবিটি। এই ছবির মুক্তি নিয়েও জলঘোলা হয়েছে। বাংলাদেশের অবিন্তা কবির ফাউন্ডেশন থেকে ছবিটির মুক্তি আটকাতে মামলা করা হয়। সেই মামলায় দফায় দফায় শুনানি হয়েছে। সবশেষে ২ ফেব্রুয়ারি দিল্লি হাইকোর্ট রায় দিয়েছেন, ‘ফারাজ’ মুক্তিতে কোনও বাধা নেই।

তবে একটি নির্দেশনা দিয়েছেন দেশটির আদালত। তা হলো, ডিসক্লেইমারে উল্লেখ করতে হবে ছবিটি হোলি আর্টিজানের জঙ্গি হামলা থেকে অনুপ্রাণিত হলেও এর উপাদানগুলো ‘একেবারেই কাল্পনিক’।

এই ছবিতে অভিনয় করেছেন জুহি বাব্বার, আমির আলি, আদিত্য রাওয়াল, জাহান কাপুর প্রমুখ। এটি প্রযোজনা করেছে টি সিরিজ ও বেনারস মিডিয়া ওয়ার্কস। 

অন্যদিকে জাজ মাল্টিমিডিয়া, ছবিয়াল ও ট্যানডেম প্রোডাকশন প্রযোজিত ‘শনিবার বিকেল’-এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ১২টি দেশের স্বনামধন্য অভিনেতারা। যার মধ্যে আছেন ফিলিস্তিনের ইয়াদ হুরানি, ইউরোপের এলি পুসো, সেলিনা ব্ল্যাক, বাংলাদেশের মামুনুর রশীদ, জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, ভারতের পরমব্রত চট্টোপাধ্যায় প্রমুখ।

প্রসঙ্গত, ২০১৬ সালের ১ জুলাই রাতে ঢাকার গুলশান হোলি আর্টিজান রেস্তরাঁয় ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। হামলায় ৯ ইতালীয়, ৭ জাপানি, ১ ভারতীয় ও ২ বাংলাদেশি নাগরিক নিহত হন। রাতভর সন্ত্রাসী ও জঙ্গি হামলার পরদিন (শনিবার) সকালে সেনাবাহিনীর অভিযানের মাধ্যমে এর সমাপ্তি ঘটে। পরে সেখান থেকে পাঁচ জঙ্গির সঙ্গে রেস্তরাঁর প্রধান শেফ সাইফুল ইসলামের লাশ উদ্ধার হয়। আর সাইফুলের সহকারী জাকির হোসেন শাওন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.