× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

চট্টগ্রামে গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা অনুষ্ঠিত

বিনোদন প্রতিবেদক

০৪ মার্চ ২০২৩, ১৭:৪২ পিএম

বাংলাদেশের বরেণ্য আবৃত্তিশিল্পী ও অভিনেতা গোলাম মুস্তাফাকে বিগত বেশ কয়েকবছর যাবত ‘তারুণ্যের উচ্ছ্বাস’ ধারাবাহিকভাবে অনুষ্ঠান করে আসছে। সেই ধারাবাহিকতায় এরইমধ্যে বর্ণিল অনুষ্ঠানের মধ্যদিয়ে তারুণ্যের উচ্ছাস প্রবর্তিত ‘গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা-২০২৩’ গ্রহণ করলেন দেশের প্রখ্যাত আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরী। বাংলাদেশের অন্যতম প্রতিনিধিত্বশীল আবৃত্তি সংগঠন ‘তারুণ্যের উচ্ছ্বাস’ বাংলাদেশের আবৃত্তি শিল্পের পুরোধা ব্যক্তিত্ব আবৃত্তিশিল্পী ও অভিনেতা গোলাম মুস্তাফার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে তার জন্মদিনে ২০১৭ সাল থেকে এ সম্মাননা প্রবর্তন করেছে।

দেশের সাংস্কৃতিক অঙ্গণে বিশেষ অবদানের জন্যে প্রতিবছর তারুণ্যের উচ্ছ্বাস এ সম্মাননা প্রদান করে থাকে। গত ১ মার্চ বুধবার সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর শিল্পকলা একাডেমি মুক্তমঞ্চে এ সম্মাননা প্রদান অনুষ্ঠানে অতিথি ছিলেন বরেণ্য সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন, গোলাম মুস্তাফা তনয়া অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা এমপি, অভিনয়শিল্পী আফসানা মিমি, চলচ্চিত্র নির্মাতা বদরুল আনাম সৌদ। তারুণ্যের উচ্ছ্বাস সাধারণ সম্পাদক মো: মুজাহিদুল ইসলামের সঞ্চালনায় সম্মাননা প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ভাগ্যধন বড়ুয়া।   এসময় অতিথিরা সম্মাননাপ্রাপ্ত গুণীজন আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরীর হাতে তুলে দেন উত্তরীয়, একগুচ্ছ কবিতার বই, সম্মাননা পদক, স্মারক এবং সম্মাননার আর্থিক মূল্য ১০ হাজার টাকা। আলোচনায় অতিথিরা বলেন, ‘বাংলাদেশের আবৃত্তিশিল্প চর্চায় অনিবার্য নাম গোলাম মুস্তাফা। এদেশে আবৃত্তিশিল্পের প্রতিষ্ঠা ও প্রসারে গোলাম মুস্তাফা আমাদের পথিকৃৎ। গোলাম মুস্তাফার জন্মদিনে বিগত ৭ বছর ধরে তারুণ্যের উচ্ছ্বাস তাকে অনন্য ও  প্রশংসনীয় একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে স্মরণ করছে। বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ আবৃত্তিকার গোলাম মুস্তাফার প্রতি সম্মান জানিয়ে তার নামাঙ্কিত সম্মাননা এবছর আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরীর মতো এ জনপদের বহুমাত্রিক এক শিল্পীর হাতে তুলে দেয়ার সিদ্ধান্তটিও আমাদের সবার জন্যে আনন্দের।’
অনুষ্ঠানে আবৃত্তি করেন সুবর্ণা মুস্তাফা, আফসানা মিমি, বোধন আবৃত্তি পরিষদ, তারুণ্যের উচ্ছ্বাস, মিলি চৌধুরী ও ফারুক তাহের। উল্লেখ্য ২০১৭ সালে প্রথমবারের মতো তারুণ্যের উচ্ছ্বাস প্রবর্তিত গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা গ্রহণ করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, ২০১৮ সালে আবৃত্তিশিল্পী ও অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়, ২০১৯ সালে অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা, ২০২০ সালে অভিনেতা আফজাল হোসেন ও আবৃত্তিশিল্পী প্রজ্ঞা লাবনী, ২০২১ সালে আবৃত্তিশিল্পী ডালিয়া আহমেদ এবং ২০২২ সালে আবৃত্তিশিল্পী রূপা চক্রবর্ত্তী গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা গ্রহণ করেন।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.