× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

‘দ্য নর্থম্যান’ কি ব্যর্থ?

পরমেশ্বর রায়

২২ মে ২০২২, ০২:৪৩ এএম । আপডেটঃ ২২ মে ২০২২, ০২:৪৯ এএম

‘দ্য নর্থম্যান’ সিনেমার একটি দৃশ্য।

‘দ্য নর্থম্যান’ সিনেমাটি নিয়ে ব্যাপক প্রত্যাশা ছিল প্রযোজকদের। তাই বলে নির্মাণের টাকাটাও যে উঠে আসবে না, তা কি তাদের চিন্তার মধ্যে ছিল? মুক্তির প্রথম সপ্তাহে নর্থম্যান বক্স অফিসে শোচনীয়ভাবে ব্যর্থ হয় যা এই ঘরানার অন্য সিনেমাগুলোর ভবিষ্যত সম্পর্কে প্রশ্ন তুলে দিয়েছে।

ইউনিভার্সেল স্টুডিওর এই সিনেমার মাধ্যমে পরিচালক রবার্ট এগারস হলিউডডের বড় বাজেটের মূলধারার সিনেমায় প্রত্যাবর্তন করেছিলেন। কিন্তু তার সেই প্রত্যাবর্তনটা সুখের হল কই ? পরিচালক এর আগে অপেক্ষাকৃত কম বাজেটের ‘দ্য উইচ’ (২০১৫) এবং ‘দ্য লাইটহাউস’ (২০১৯) নির্মাণ করেছিলেন। দুর্ভাগ্যবশত, ‘দ্য নর্থম্যান’  মুক্তির প্রথম সপ্তাহে আমেরিকায় ১২ মিলিয়ন ডলার এবং বিশ্বব্যাপী মোট ২৩ মিলিয়ন ডলার আয় করে। যদিও সিনেমাটির বাজেট ছিল ১০০ মিলিয়ন ডলারের কাছাকাছি।

‘দ্য উইচ’ এবং ‘দ্য লাইটহাউস’কে বাণিজ্যিকভাবে সফল বলা যায়।  কারণ প্রকল্পগুলি তৈরি করা হয়েছিল মাত্র ৪ ও ১১ মিলিয়ন ডলারের বাজেটে। কিন্তু বিশাল বাজেটের যে সিনেমাটি বিশ্বব্যাপী  ৩,৮০০টি থিয়েটারে মুক্তি পেয়ে কল্পাতীতভাবে ব্যর্থ হল, তার কারণ খুঁজে বের করাটা আপাতদৃষ্টিতে একটু কঠিন হলেও অসাধ্য নয়।  

‘স্পাইডার-ম্যান: নো ওয়ে হোম’ ১ বিলিয়ন ডলারের বেশি আয় পর প্রত্যাশা করা হচ্ছিল যে, ‘দ্য নর্থম্যান’ অনেক ভালো ফলাফল করবে। কিন্তু ভাইকিং সিনেমাটি  যে প্রত্যাশার ধারেকাছে পৌঁছতে পারল না, তার অন্যতম কারণ হল-এটি দর্শকদের মাঝে তেমন আবেদন সৃষ্টি করতে পারে নি। মহামারীর পর থেকে বক্স অফিসে ভালো পারফরমেন্স করেছে এমন বেশিরভাগ ফিল্মই আইপি-ভিত্তিক ব্লকবাস্টার, ফ্র্যাঞ্চাইজি উদ্যোগ বা অপেক্ষাকৃত ছোট বাজেটের সিনেমা। যদি কম বাজেটে নর্থম্যান নির্মাণ করা হত,তবে হয়ত তেমন কথা উঠত না। কিন্তু এটি ‘দ্য নর্থম্যান’ এর গল্পের বিশাল সুযোগ অন্বেষণে পরিচালকের সৃজনশীলতাকেও সীমিত করত। যাইহোক, নর্থম্যানের বক্স ব্যর্থতা বড় বাজেটের ইন্ডি-স্টাইলের প্রকল্পগুলির জন্য একটি সতর্কতা। 

যদিও ’দ্য নর্থম্যান’ এর বিপণন তার বাজেটের একটি উল্লেখযোগ্য অংশ নিয়েছিল কিন্তু এই ক্ষেত্রে সিনেমাটি মোটামুটি ব্যর্থ হয়েছে। যেমন, নিউ ইয়র্ক সিটির সাবওয়েতে সিনেমাটির পোস্টার বা প্রচার তেমন  একটা দেখা যায় নি যা সিনেমা হিটের জন্য খুবই দরকার ছিল। এর আগের বছর রিডলি স্কটের ১০০ মিলিয়ন ডলার বাজেটের ‘দ্য লাস্ট ডুয়েল’  সিনেমাটি বক্স অফিসে ব্যর্থ হয়েছিল, যেটা হয়ত নর্থম্যানের ব্যর্থতার ক্ষেত্রেও কাজ করেছে।

‘দ্য নর্থম্যান’ এবং‘দ্য লাস্ট ডুয়েল’ উভয় সিনেমার গল্পই মধ্যযুগের ইতিহাসভিত্তিক যা বড় পর্দার জন্য নির্মাণ করা হয়েছিল। কিন্তু আলোচিত দুটি সিনেমাই বাজেভাবে ব্যর্থ হল। ‘দ্য লাস্ট ডুয়েল’ এবং ‘দ্য নর্থম্যান’ এর এই ব্যর্থতা থেকে ধারণা করা হচ্ছে, ভবিষ্যতে এই ধরণের চলচ্চিত্র নির্মাণ হয়ত অল্প বাজেটের মধ্যে করা হবে। কারণ এরপর থেকে এমন সিনেমা নির্মাণের ক্ষেত্রে স্টুডিওগুলো আর ঝুঁকি নিতে চাইবে না।

‘দ্য নর্থম্যান’ সিনেমায় অভিনয় করেছেন-আলেকজান্ডার স্কারসগার্ড, নিকোল কিডম্যান, ক্লেস ব্যাং, আনিয়া টেলর-জয়, ইথান হক, বজর্ক এবং উইলেম ড্যাফোর মত তারকারা। এই সিনেমার গল্পে  অ্যামলেথ নামের একজন ভাইকিং রাজপুত্রকে ঘিরে যিনি তার পিতার হত্যার প্রতিশোধ নেওয়ার জন্য একটি অনুসন্ধানে বেরিয়েছিলেন।

সিনেমাটির বেশিরভাগ অভিনেতা  ২০১৯ সালের অক্টোবরে যোগ দিয়েছিলেন এবং ২০২০ সালের আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত উত্তর আয়ারল্যান্ড এবং আইসল্যান্ডের বিভিন্ন স্থানে এর  চিত্রগ্রহণ করা হয়েছিল। ২০২২ সালের ২৮ মার্চ স্টকহোমের রিগোলেটো সিনেমায় ‘দ্য নর্থম্যান’র ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছিল। 

সিনেমাটি বিশ্বব্যাপী ১৩ এপ্রিল কয়েকটি দেশের  থিয়েটারে মুক্তি পায়। এরপর ২২ এপ্রিল এটি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেক্ষাগৃহে মুক্তি পায়। ‘দ্য নর্থম্যান’ সমালোচকদের প্রশংসা পায়, বিশেষ করে এর দিকনির্দেশনা ও অভিনয় বেশ প্রশংসা কুড়োয়। এ পর্যন্ত সিনেমাটি ৫৯ মিলিয়ন ডলার আয় করেছে।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.