× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

খুলনা শিশু হাসপাতালে শিশু রোগীদের প্রচন্ড ভীড়

০৩ জানুয়ারি ২০২২, ১৪:০৭ পিএম

হেমন্তের শুরু থেকেই  শীত অনুভব করতে শুরু করেছে দক্ষিণাঞ্চলবাসী। মাঝে মধ্যে কনকনে শীত। মাঝে মাঝে হালকা শীত। আর আবহাওয়ার এই ছলাকলার সাথে তাল মেলাতে পারছেন না শিশুরা। তারা ভূগছেন ঠান্ডাজনিত রোগে। বিশেষ করে দক্ষিণের ছয় জেলায় নিউমোনিয়া ও ডায়রিয়ার প্রকোপ বেশী দেখা দিয়েছে। আক্রান্তদের বয়স ২৫ দিন থেকে পাঁচ বছরের মধ্যে। প্রতিদিন গড়ে আড়াইশ’ শিশু খুলনা শিশু হাসপাতালের বহি:বিভাগে চিকিৎসা নিতে আসছে। ভর্তি ইচ্ছুক রোগীর জন্য আর কোন শয্যা দিতে পারছে না হাসপাতাল কর্তৃপক্ষ। অক্টোবর  থেকে এ অঞ্চলের শিশুদের মধ্যে শ্বাসকষ্ট, নিউমোনিয়া ও ডায়রিয়ার প্রকোপ দেখা দেয়।

হাসপাতালের সূত্র জানায়, খুলনা শিশু হাসপাতালে গত অক্টোবর মাসে নিউমোনিয়ায় ২৩০ জন, নভেম্বর মাসে ১৬০ জন এবং ২৮ ডিসেম্বর পর্যন্ত ১০৭ জন, ডায়রিয়ায় অক্টোবর মাসে ২৫৬ জন, নভেম্বরে ৩৬২ জন এবং বৃহস্পতিবার পর্যন্ত ৩৮১ জন রোগী আক্রান্ত হয়ে ভর্তি হয়। গত বছর অক্টোবর মাসে নিউমোনিয়ায় ৮৭ জন, নভেম্বর মাসে ১১৫ জন এবং ডিসেম্বর মাসে ৭১, ডায়রিয়ায় অক্টোবর মাসে ৩১৯ জন, নভেম্বরে ৪০১ জন এবং ডিসেম্বরে ৬১৬ জন হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেয়। নড়াইল, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, গোপালগঞ্জ, মোংলা ও খুলনা জেলার বিভিন্ন উপজেলা থেকে শিশুরা আক্রান্ত হয়ে খুলনা শিশু হাসপাতালে চিকিৎসা নিতে আসছে।

শিশু হাসপাতালের সিনিয়র মেডিকেল অফিসার ডা: মো: নুর-এ- আলম সিদ্দিকী জানান, রোটা ভাইরাল ডায়রিয়া ও ব্যাকটেরিয়া জনিত কারণে ২৫ দিন থেকে ৫ বছর পর্যন্ত শিশুরা ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। প্রতিদিন গড়ে আড়াইশ’ রোগী হাসপাতালের বহি:বিভাগে চিকিৎসা নিতে আসছে। ভর্তির সংখ্যা ক্রমান্বয়ে বাড়ার কারণে হাসপাতাল কর্তৃপক্ষ উদ্বিগ্ন হয়ে পড়েছে। ভাইরাল ডায়রিয়ার নির্দিষ্ট ঔষধ নেই। শিশুর শরীরে পানি শূন্যতা দেখা দিলে খাবার স্যালাইন, মায়ের বুকের দুধ, ডাবের পানি ও বিশুদ্ধ খাবার পানি পানের জন্য পরামর্শ দিয়েছেন তিনি।

শিরোমনি মো: বেল্লাল হোসেনের এক বছর দু’মাস বয়সী পুত্র রবিউল ইসলাম ডায়রিয়ায় আক্রান্ত হয়ে সোমবার শিশু হাসপাতালে ভর্তি হয়। পিতার অভিযোগ শিশুর শারীরিক অবস্থা অপরিবর্তিত রয়েছে। যশোরের অভয়নগর উপজেলার আশরাফুল ইসলামের ১৪ মাস বয়সী পুত্র আরবান বুধবার ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। শিশুর মা জানান, ডায়রিয়া নিরাময়ের দিকে।

আসমা খাতুন নামে একজন মা জানালেন  দু মাস বয়সী শিশু নিয়ে হাসপাতালে এসেছেন  কিন্তু  অপেক্ষা করে সিট পাচ্ছেন না।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: জান্নাতুল ফেরদৌস

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.