× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মেডিকেলে ভর্তি পরীক্ষার্থী কমেছে: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

১০ মার্চ ২০২৩, ০৩:০৮ এএম

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় যোগ্যতার শর্ত বাড়ানোয় পরীক্ষার্থী আগের বছরের তুলনায় ৪ হাজার কমেছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক।

তিনি বলেছেন, ‘আগে দুই পরীক্ষা (মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক) মিলিয়ে জিপিএ ৮ পেলে আবেদন করা যেত। এবার তা বাড়িয়ে ৯ করা হয়েছে। যে কারণে পরীক্ষার্থীর সংখ্যা কমতে পারে।’

শুক্রবার সকাল সাড়ে ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে মেডিকেল ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন মন্ত্রী।

সারা দেশের ১৯টি কেন্দ্রে ৫৭টি ভেন্যুতে সকাল ১০টা থেকে এক ঘণ্টার এই এমসিকিউ পরীক্ষা হয়। 

এবার মেডিকেলে ভর্তির জন্য আবেদন জমা পড়ে এক লাখ ৩৯ হাজার ২১৭ জনের। এর বিপরীতে দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজের আসন রয়েছে চার হাজার ৩৫০টি। আর ৭১টি বেসরকারি মেডিকেল কলেজে আসন ছয় হাজার ৭৭২টি। সব মিলিয়ে এবার ১১ হাজার ১২২ জন পরীক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন।

২০২২ সালে মেডিকেলে ভর্তি পরীক্ষায় পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪৩ হাজার। সে হিসেবে এবার পরীক্ষার্থী প্রায় ৪ হাজার কমেছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এবারও পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রী সংখ্যা বেশি। মোট আবেদনকারীর মধ্যে ৫৪ শতাংশ মেয়ে, আর ৪৬ শতাংশ ছেলে। সেই হিসেবে ছাত্রীর সংখ্যা ছাত্রদের চেয়ে প্রায় সাড়ে দশ হাজার বেশি। গত কয়েক বছরে দেখা গেছে পাসের ক্ষেত্রেও মেয়েরা এগিয়ে থাকে। এর মাধ্যমে বোঝা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের নারীরা সবদিকে এগিয়ে যাচ্ছে। যারা পিছিয়ে ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে তারা পাশাপাশি হেঁটে এগিয়ে যাচ্ছে। আমাদের প্রধানমন্ত্রী সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছেন।

বিশেষ নিরাপত্তার মধ্যে কেন্দ্রগুলোতে প্রশ্নপত্র পাঠানো হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘বিশেষজ্ঞ কমিটি যে প্রশ্নপত্র তৈরি করেছে ডিজিটাল পদ্ধতিতে ট্র্যাকিংয়ের মাধ্যমে সারা বাংলাদেশে পৌঁছে দেওয়া হয়েছে। পৌঁছাবার সময় কোনো ধরনের সমস্যার মুখে পড়তে হয়নি। আমাদের শিক্ষার্থী বন্ধু এবং অভিভাবকদের অনুরোধ করব, তারা যেন হুজুগে কান না দেয়। রিউমারে কান না দিয়ে যদি তারা ভালোভাবে পড়াশোনা করে তাহলে ভালো রেজাল্ট করতে পারবে বলে আমার বিশ্বাস। অতিদ্রুত আমরা রেজাল্ট প্রকাশ করব।’


আরও পড়ুন

মেডিকেলে ভর্তি পরীক্ষা আজ, প্রতি আসনে প্রার্থী ৩২

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.