× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

টাইগ্রিসের তীরে ৩৪০০ বছর আগের শহর

০৭ জুন ২০২২, ১১:০৪ এএম

ইরাকে কমপক্ষে ৩ হাজার ৪০০ বছর আগের একটি প্রাচীন শহরের সন্ধান পাওয়া গেছে। দেশটির কুর্দিস্তানের কেমুন অঞ্চলে আবিষ্কৃত স্থানটি প্রাচীন জাখিকু শহর।

হঠাৎ এর সন্ধান পাওয়ার পেছনের কারণটি আসলে একটি ভয়াবহ খরা। দেশটির বৃহত্তম মাসুল জলাধারের পানি শুকিয়ে যাওয়ার পর প্রাচীন শহরটির অস্তিত্ব খুঁজে পাওয়া যায়।

টাইগ্রিস নদীর পাশের একটি জলাধার শুকিয়ে যাওয়ার পর এর সন্ধান মেলে। প্রত্নতাত্ত্বিকদের জার্মান ও কুর্দি দল বলেছে, এই প্রাচীন শহরটি সম্ভবত খ্রিষ্টপূর্ব ১৫৫০ থেকে ১৩৫০ সময়কার মিত্তানি সাম্রাজ্যের শাসনামলে মূল কেন্দ্র ছিল।

সাম্রাজ্যটি টাইগ্রিস নদীর তীরে গড়ে উঠেছিল। ধারণা করা হচ্ছে, বসতিটির এই ধ্বংসাবশেষ ব্রোঞ্জ যুগের।

সেই সাম্রাজ্যের বহুতল প্রাসাদ, দুর্গের সুউচ্চ দেয়াল, পর্যবেক্ষণ টাওয়ারের সন্ধান পাওয়া গেছে। প্রাসাদের ভেতর বহু মূল্যবান ও ঐতিহ্যের সাক্ষী এমন সব বস্তু পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে।

জার্মানির ফ্রেইবার্গ বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব দলের প্রতিনিধি ড. ইভানা পুলজিজ বিবৃতিতে বলেন, যেহেতু শহরটি সরাসরি টাইগ্রিস নদী অববাহিকায় ছিল, তাই ধারণা করা হচ্ছে এটি মিত্তানি সাম্রাজ্যের মূল অংশ বর্তমান উত্তর-পূর্ব সিরিয়ার সঙ্গে এর পূর্বাঞ্চলের সংযোগস্থল হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করত।

হঠাৎ করে জলাধারের পানির স্তর বেড়ে যাওয়ায় প্রাচীন এই শহরটির খননকাজ সংক্ষিপ্ত করা হয়। বিশ্ববিদ্যালয় জানিয়েছে, ‘বাড়তে থাকা পানির স্তর যাতে গুরুত্বপূর্ণ এই প্রত্নস্থানের কোনো ধরনের ক্ষতি না করতে পারে তাই খনন করা ভবনগুলোর দেয়াল সম্পূর্ণরূপে প্লাস্টিকের সিট দিয়ে মুড়িয়ে দেয়া হয়েছে। কাঁচা মাটি দিয়ে তৈরি এসব দেয়ালের সুরক্ষায় গারডা হ্যানকেল নামের একটি ফাউন্ডেশন অর্থায়ন করছে।


Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.