× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

৪৩ কোটি বছর আগের দাবানলের সন্ধান

২২ জুন ২০২২, ০০:০৩ এএম । আপডেটঃ ২২ জুন ২০২২, ০৮:১১ এএম

২০১৯-২০ সালের অস্ট্রেলিয়ার জঙ্গলে দাবানলের স্মৃতি এখনও সবার মনে আছে। লক্ষাধিক প্রাণীর মৃত্যু হয়েছিল সেই আগুনে। ধ্বংস হয়ে যায় লাখ লাখ হেক্টর জমি। বিশ্বের বিভিন্ন দেশেই প্রতি বছর এই ধরনের দাবানলের ঘটনা ঘটে। কিন্তু আপনি কি জানেন পৃথিবীতে প্রথম জঙ্গলে দাবানল কবে হয়েছিল? ওয়েলস এবং পোল্যান্ড থেকে বিজ্ঞানীরা এর প্রমাণ খুঁজে পেয়েছেন।

ওয়েলস এবং পোল্যান্ডের বিজ্ঞানীরা ৪৩ কোটি বছরের পুরানো কাঠ কয়লা খুঁজে পেয়েছেন। পরীক্ষা করে জানা গিয়েছে সেগুলো জঙ্গলে লাগা আগুনের কয়লা। সেটি ছিল সিলুরিয়ান পিরিয়ডের। তখন পৃথিবীর জীবন ছিল সম্পূর্ণ জলের উপর নির্ভরশীল। খুব কম পরিমাণ এলাকা ছিল স্থলভাগ। আর তারমধ্যেও খুব কম পরিমাণ এলাকা ছিল শুষ্ক।

তবে জঙ্গলের যে আগুনের কথা বলা হচ্ছে তা খুব অল্প সময়ের জন্য লেগেছিল। যেখানে আগুন লেগেছিল সেখানে গাছ ছিল না। বরং বিশেষ ধরনের ছত্রাক ছিল৷ সেগুলোকে বলা হত প্রোটোট্যাক্সাইট। কিন্তু বিজ্ঞানীরা এখনও এই ছত্রাক সম্পর্কে তেমন কিছুই জানেন না। তবে সেগুলোর উচ্চতা ছিল প্রায় ৩০ ফুট।

মায়ানের কোলবি কলেজের প্যালিওবোটানিস্ট ইয়ান গ্লাসপুল বলেন, আমরা অবাক। কেননা সেই সময় গাছের আকৃতির ছত্রাক ছিল। আগুন লেগেছিল সেই ছত্রাকগুলোতে। আমরা প্রাচীন ভূমি উদ্ভিদের ম্যাক্রোফসিল অনুসন্ধান থেকে এই তথ্য পেয়েছি।

ইয়ান গ্লাসপুল আরও বলেন, আগুনের জন্য তিনটি জিনিসের প্রয়োজন৷ প্রথম জ্বালানী অর্থাৎ গাছ-গাছালি, দ্বিতীয় আগুনের উৎস যেমন বজ্রপাত এবং তৃতীয় অক্সিজেন যাতে আগুন জ্বলতে পারে। আগুন জ্বলে ও কাঠকয়লা পড়ে থাকে৷ সেই সময় পৃথিবীতে অক্সিজেন ছিল ১৬ শতাংশ। এখন তা ২১ শতাংশ। যদিও বিভিন্ন সময়ে এটির পরিবর্তন হয়৷

অতীতে ৩৩ কোটি বছর আগের একটি দাবানল রেকর্ড করা হয়েছিল৷ এবার সেই রেকর্ড ভেঙে গেল। ইয়ান বলেন, পৃথিবীর বিভিন্ন প্রাকৃতিক প্রক্রিয়ার মধ্যে বনের আগুনও একটি। জার্নাল অব জিওলজিতে এ সংক্রান্ত একটি গবেষণার রিপোর্টও প্রকাশিত হয়েছে৷



Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.