× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ইসরায়েলে করোনা টিকার চতুর্থ ডোজ অনুমোদন

৩১ ডিসেম্বর ২০২১, ১১:১১ এএম

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় কোভিড-১৯ টিকার চতুর্থ ডোজের অনুমোদন দিয়েছে ইসরায়েল। মূলত ভাইরাসের অতিসংক্রামক ওমিক্রন ধরনের কারণে সংক্রমণ বেড়ে যাওয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) এই অনুমোদন দেয় ইহুদি এই দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

অবশ্য ওমিক্রনে সংক্রমিত হওয়ার হাত থেকে সুরক্ষিত রাখতে প্রাথমিকভাবে কেবল দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন ব্যক্তিদেরই টিকার চতুর্থ ডোজ দেবে ইসরায়েল। শুক্রবার (৩১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

বার্তাসংস্থাটি জানিয়েছে, মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজারের করোনা প্রতিরোধী মুখে খাওয়ার ওষুধের প্রথম চালান হাতে পেয়েছে ইসরায়েল। এরপরই বৃহস্পতিবার টিকার চতুর্থ ডোজের অনুমোদন দেয় দেশটি।

বৃহস্পতিবার ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক নাচম্যান অ্যাশ সাংবাদিকদের জানান, দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন ব্যক্তিদের জন্য আজ আমি টিকার চতুর্থ ডোজের অনুমোদন দিয়েছি। তার ভাষায়, ‘গবেষণায় পাওয়া তথ্যের আলোকেই আমরা এই অনুমোদন দিচ্ছি।’

তিনি আরও বলেন, দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন ব্যক্তিদের শরীরে করোনা টিকার চতুর্থ ডোজের উপকারিতা সম্পর্কে নিশ্চিত হতে পেরেছি আমরা। কারণ ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার কারণে এই ক্যাটাগরির মানুষ ঝুঁকিতে পড়ার আশঙ্কায় রয়েছেন।

বৃহস্পতিবার ইসরায়েলে নতুন করে আরও ৪ হাজারেরও বেশি মানুষের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গত সেপ্টেম্বর মাসের পর থেকে দেশটিতে একদিনে এতো সংখ্যক করোনা রোগী শনাক্ত হতে দেখা যায়নি।

ইসরায়েলের স্বাস্থ্যমন্ত্রী নিতজান হরোউইৎজ জানিয়েছেন, তার দেশে করোনা মহামারির ‘পঞ্চম ঢেউ’ চলছে। তার ভাষায়, দেশে শনাক্ত বেশিরভাগ করোনা রোগীই ভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: জান্নাতুল ফেরদৌস

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.