× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

১০ পরমাণু বোমাবাহী ক্ষেপণাস্ত্র মোতায়েন করবেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

২৪ জুন ২০২২, ০৯:৫১ এএম

রাশিয়ার নতুন সারমাট আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এ বছরই মোতায়েন করতে যাচ্ছে।

রাশিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, সারমাট মোতায়েনের বিষয়ে এমনটাই জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সশস্ত্র বাহিনীতে নতুন গ্র্যাজুয়েট হওয়া ক্যাডেটদের উদ্দেশে বক্তব্য দিতে গিয়ে পুতিন বলেন, 'আমরা সফলতার সঙ্গে সারমাট আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছি। পরিকল্পনা মোতাবেক প্রথম ব্যাচে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এই বছরই মোতায়েন করা হবে।

এর আগে রোসকসমস প্রধান রোগোজিন জানিয়েছিলেন, ৪৬টি সারমাট-২ ক্ষেপণাস্ত্র তৈরি করা হবে। বছরের শেষ দিকে সাইবেরিয়ার ক্রাসনোয়ারস্কে ইউনিটে স্থাপন করা হবে। পরিকল্পনা অনুযায়ী সবকিছুই হচ্ছে।

সারমাট উৎক্ষেপণের পরীক্ষা এ বছরের এপ্রিলেই করা হয়। রুশ টেলিভিশনে বলা হয়, রাশিয়ার উত্তর-পশ্চিমের প্লেসেটস্ক থেকে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়েছিল, যা সফলভাবে দেশটির পূর্বের কামচাটকা উপদ্বীপে থাকা লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছিল।

পুতিন টেলিভিশনে দেয়া এক ভাষণে সে সময় সেনাদের সারমাট আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণের জন্য অভিনন্দন জানিয়েছিলেন।

পুতিন সে সময় বলেছিলেন, ‘সত্যিই এই অনন্য অস্ত্র আমাদের সশস্ত্র বাহিনীর যুদ্ধ সক্ষমতাকে বাড়াবে, বাইরের হুমকি থেকে রাশিয়ার নিরাপত্তা নিশ্চিত করবে এবং যারা আক্রমণাত্মক বক্তব্য দিয়ে আমাদের দেশকে হুমকি দেয়ার চেষ্টা করে তাদের দুবার ভাবতে বাধ্য করবে।’

ইউনাইটেড স্টেটস কংগ্রেসনাল রিসার্চ সার্ভিসের তথ্যানুসারে, রাশিয়া আশা করছে, তাদের নতুন ক্ষেপণাস্ত্র সারমাট পেলোড হিসেবে ১০টি বা তারও বেশি ওয়ারহেড বহন করতে পারবে।

পুতিন জানিয়েছেন, ‘নতুন (ক্ষেপণাস্ত্রের) সর্বোচ্চ কৌশলগত এবং প্রযুক্তিগত বৈশিষ্ট্য রয়েছে, যা আধুনিক সব ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে অতিক্রম করতে সক্ষম।’

রাশিয়ার রাষ্ট্রীয় মহাকাশ সংস্থার প্রধান এই ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে ন্যাটোর জন্য উপহার হিসেবে অভিহিত করেছিলেন।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.