× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

গুজরাট দাঙ্গা থেকে মোদিকে অব্যাহতি দেওয়ার মামলা খারিজ করলেন ভারতের সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক ডেস্ক

২৪ জুন ২০২২, ১৫:০৭ পিএম

ভারতের গুজরাটে সাম্প্রদায়িক দাঙ্গার মামলায় রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদিকে অব্যাহতি দিয়েছেল বিশেষ তদন্ত দল (সিট)। আর এর বিরুদ্ধে মামলা করেছিলেন দাঙ্গায় নিহত কংগ্রেসের এক এমপির স্ত্রী। আজ শুক্রবার ভারতের সুপ্রিম কোর্ট সেই মামলা খারিজ করে দিয়েছেন। 

সুপ্রিম কোর্টের বিচারপতি এ এম খানউইলকর, বিচারপতি দীনেশ মহেশ্বরী ও বিচারপতি সিটি রবি কুমারের ডিভিশন বেঞ্চ আজ এ মামলা খারিজ করে দেন। ২০০২ সালে গুজরাটে ভয়াবহ দাঙ্গা হয়। ওই দাঙ্গায় হাজারের বেশি মানুষ নিহত হয়। 

গুজরাট দাঙ্গার সময় অন্যতম নৃশংস গুলবার্গ সোসাইটির গণহত্যায় কংগ্রেসের এমপি এহসান জাফরিসহ ৬৯ জন প্রাণ হারান। দাঙ্গার ঘটনায় রাজ্য প্রশাসনের বিরুদ্ধে বৃহত্তর ষড়যন্ত্রে শামিল থাকার অভিযোগ উঠেছিল। পরবর্তীকালে অবশ্য মোদিসহ ৬৪ জনকে অব্যাহতি দিয়েছিল সিট। ২০১৭ সালের অক্টোবরে বিশেষ তদন্তকারী সংস্থার চূড়ান্ত রিপোর্ট গ্রহণ করেছিলেন গুজরাট হাইকোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ করে ‘স্পেশাল লিভ পিটিশন’ দায়ের করেছিলেন এহসান জাফরির স্ত্রী জাকিয়া জাফরি।

এতে তৎকালীন মুখ্যমন্ত্রী মোদিকে অব্যাহতি দিয়েছিল বিশেষ তদন্ত দল (সিট)। সেই মামলা বন্ধের চূড়ান্ত রিপোর্ট গ্রহণ করেছিলেন ম্যাজিস্ট্রেট। আজ সেই সিদ্ধান্ত বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের তিন সদস্যের ডিভিশন বেঞ্চ। তারা বলেছেন, ‘২০২২ সালের ৮ ফেব্রুয়ারি সিটের জমা দেওয়া চূড়ান্ত রিপোর্ট গ্রহণ করেছিলেন ম্যাজিস্ট্রেট। সেই সিদ্ধান্ত বহাল রাখছি আমরা ও মামলাকারীর (জাকিয়া) আরজি খারিজ করছি।’

মামলাকারীর আইনজীবী কপিল সিব্বল বলেন, সিটের তদন্তে ঘাটতি ছিল। একাধিক গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করা হয়নি। যদিও আজ রায় দেওয়ার সময় শীর্ষ আদালত জানান, জাকিয়ার পিটিশনের ভিত্তি নেই এবং সেই আবেদন খারিজ হয়ে যাওয়ার যোগ্য। 

তারপরই খারিজ করে দেওয়া হয় মামলা। সেই রায়ের পর গুজরাট সরকারের আইনজীবী তথা সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, ‘আপনাদের কাছে আমরা কৃতজ্ঞ।’


Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.