× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

এই দুঃসময়ে আফগানিস্তানের আটক অর্থ ছেড়ে দিন : যুক্তরাষ্ট্রকে ইরান

আন্তর্জাতিক ডেস্ক

২৫ জুন ২০২২, ২১:০৩ পিএম

জাতিসংঘে নিযুক্ত ইরানের উপস্থায়ী প্রতিনিধি জাহরা এরশাদি। ছবি : পার্সটুডে

আফগানিস্তানে ভূমিকম্পে ব্যাপক প্রাণহানির ঘটনায় দেশটির জনগণের প্রতি সমবেদনা জানিয়েছে ইরান। একইসাথে এই দুঃসময়ে কাজে লাগানোর জন্য যুক্তরাষ্ট্রে জব্দ করা আফগানিস্তানের বিপুল অংকের অর্থ কাবুলকে ফেরত দেয়ার আহ্বান জানিয়েছে তেহরান। 

জাতিসংঘে নিযুক্ত ইরানের উপস্থায়ী প্রতিনিধি জাহরা এরশাদি স্থানীয় সময় গতকাল শুক্রবার (২৪ জুন) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে দেওয়া এক বক্তব্যে এ আহ্বান জানান।

আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলে গত বুধবার (২২ জুন) ভোর রাতে এক শক্তিশালী ভূমিকম্পে এ পর্যন্ত এক হাজারেরও বেশি মানুষের প্রাণহানি ও অন্তত দুই হাজার মানুষ আহত হয়েছেন। ধ্বংসস্তুপের নিচে আরো বহু মানুষের চাপা পড়ে থাকার কারণে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কার জানিয়েছে তালেবান সরকার।

ইরান এরইমধ্যে আফগানিস্তানের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষের সাহায্যে ত্রাণবাহী বিমান পাঠিয়েছে।

ইরানে সিনিয়র কূটনীতিক এরশাদি আফগানিস্তানের ভূমিকম্প কবলিত এলাকাগুলোতে উদ্ধার ও ত্রাণ তৎপরতায় সহযোগিতা করতে এগিয়ে আসার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানান। 

তিনি বলেন, যেসব দেশ মৌলিক আন্তর্জাতিক ও মানবিক আইন লঙ্ঘন করে আফগানিস্তানের অর্থ আত্মসাৎ বা জব্দ করেছে সেসব দেশের উচিত এই বিপদের সময়ে কাবুলকে সেসব অর্থ ফেরত দেয়া।

আফগানিস্তানের ভূমিকম্পের ক্ষয়ক্ষতি ও দেশটির জনগণের দুর্দশার খবর ঠিকমতো প্রচার না করায় পশ্চিমা গণমাধ্যমগুলোর তীব্র সমালোচনা করেন তিনি। -পার্সটুডে

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.