× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বিশ্বজুড়ে সাড়ে ৪ হাজার ফ্লাইট বাতিল

০২ জানুয়ারি ২০২২, ১৪:৩২ পিএম

বড়দিন ও নববর্ষের উৎসবের মধ্যেই বিশ্বজুড়ে হাজারও ফ্লাইট বাতিল হয়েছে। শনিবার (১ জানুয়ারি) বিশ্বব্যাপী প্রায় সাড়ে ৪ হাজার ফ্লাইট বাতিল করা হয়। অন্যদিকে এক যুক্তরাষ্ট্রেই ফ্লাইট বাতিলের সংখ্যা পৌঁছেছে নতুন উচ্চতায়। চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে সংক্রমণ বৃদ্ধি এবং খারাপ আবহাওয়ার কারণেই বিপুল সংখ্যক এসব ফ্লাইট বাতিল করা হয়েছে। রোববার (২ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটঅ্যাওয়ার.কম-এর তথ্য অনুযায়ী, শনিবার বিশ্বজুড়ে প্রায় ৪ হাজার ৪০০টি ফ্লাইট বাতিল করা হয়েছে। এর মধ্যে এক যুক্তরাষ্ট্রেই বাতিল হওয়া ফ্লাইটের সংখ্যা আড়াই হাজারের বেশি।

বিবিসি বলছে, বিশ্বব্যাপী আকাশপথে যাত্রীসেবা দেওয়া এয়ারলাইন্সগুলো মূলত ব্যাপকভাবে স্টাফ সংকটে পড়েছে। এয়ালাইন্সগুলোতে কর্মরত ক্রুদের অনেকেই করোনায় আক্রান্ত হয়ে কোয়ারেন্টাইনে চলে যাওয়ায় এই সংকটের সৃষ্টি হয়েছে বলে জানা গেছে।

এর মধ্যে যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে প্রচন্ড তুষারপাত আবার ভ্রমণকারীদের জন্য বাড়তি দুর্ভোগ হিসেবে দেখা দিয়েছে। শনিবার যুক্তরাষ্ট্রে বাতিল হওয়া ফ্লাইটগুলোর মধ্যে এক হাজারেরও বেশি ফ্লাইট বাতিলের ঘটনা ঘটেছে শিকাগোর ও’হারে এবং মিডওয়ে বিমানবন্দরে।

এক বিবৃতিতে মার্কিন বিমান সংস্থা ইউনাইটেড এয়ারলাইন্স জানিয়েছে, ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণে কর্মী সংকট এবং আবহাওয়া সম্পর্কিত সমস্যার কারণে আজকের (শনিবার) ফ্লাইটগুলো বাতিল করতে হয়েছে। ফ্লাইট বাতিলের কথা আমরা আগেভাগেই যাত্রীদের জানিয়ে দিচ্ছি। যাত্রীরা যেন তাদের টিকিট পুনরায় বুক করতে পারে বা নতুন পরিকল্পনা করতে পারে সেজন্যই আগেভাগে জানিয়ে দেওয়া হচ্ছে।

বিবিসি বলছে, শনিবারের ফ্লাইট বাতিলের এই ধারাবাহিকতা রোববারও বজায় থাকতে পারে। কারণ রোববারও যুক্তরাষ্ট্রে আরও তুষারপাত এবং ব্যাপক বাতাসের পূর্বাভাস রয়েছে। মূলত বড়দিনের ছুটি কাটিয়ে রোববারই ঘরে ফেরার কথা বহু মানুষের। আর এই দিনে ফ্লাইট বাতিলের ধারাবাহিকতা বজায় থাকলে ঘরমুখী এসব মানুষ যে ব্যাপক সমস্যার সম্মুখীন হবেন, সেটি বেশ অনুমিতই।

শিকাগোর ও’হারা বিমানবন্দরে আটকে পড়া এক ভ্রমণকারী সংবাদমাধ্যম এবিসি নিউজকে জানান, ‘এটি অনেক লম্বা সময় এবং সময় কাটানোর এখন আর সুযোগও নেই। এটা অনেক লম্বা সময়।’

বিবিসি বলছে, গত ২৪ ডিসেম্বর থেকে যুক্তরাষ্ট্রে ১২ হাজারেরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: জান্নাতুল ফেরদৌস

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.