× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মার্কিন বাজারে আফ্রিকান তিন দেশের শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা বাতিল

০৩ জানুয়ারি ২০২২, ১১:০২ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে আফ্রিকার তিনটি দেশের শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা বাতিল করেছে জো বাইডেন প্রশাসন। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ও সাম্প্রতিক সামরিক অভ্যুত্থানের কারণে আফ্রিকার ইথিওপিয়া, মালি ও গিনির ব্যাপারে এ সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের ট্রেড রিপ্রেজেনটেটিভ (ইউএসটিআর) এক বিবৃতিতে জানিয়েছে, আফ্রিকার দেশগুলোর সঙ্গে আফ্রিকান গ্রোথ অ্যান্ড অপরচুনিটিস (এজিওএ) বাণিজ্য প্রকল্প থেকে ইথিওপিয়া, মালি ও গিনির নাম বাদ দেওয়া হয়েছে। এসব দেশের সরকার মানবাধিকার লঙ্ঘন ও অসাংবিধানিক উপায়ে ক্ষমতা দখলের অভিযোগে অভিযুক্ত। সরকারের এ ধরনের পদক্ষেপ এজিওএর শর্ত লঙ্ঘন করে। ইউএসটিআর’র বিবৃতিতে আরও বলা হয়, এজিওএ’র শর্ত পূরণ করলে দেশ তিনটি আবার বিশেষ এই সুবিধা ফিরে পেতে পারে।

ইথিওপিয়ার ব্যাপারে গত নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, টাইগ্রে অঞ্চলে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের কারণে এজিওএ’র অধীনে পাওয়া শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা থেকে ইথিওপিয়াকে বাদ দেওয়া হবে। এছাড়া সাম্প্রতিক সামরিক অভ্যুত্থানের কারণে মালি এবং গিনি এ সুবিধা বঞ্চিত হয়েছে।

আফ্রিকান গ্রোথ অ্যান্ড অপরচুনিটিস অ্যাক্ট বা এজিওএ ২০০০ সালে মার্কিন কংগ্রেসে অনুমদন পায়। এ চুক্তির লক্ষ্য হলো সাব-সাহারান আফ্রিকান দেশগুলোকে অর্থনৈতিক সহায়তা করা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশগুলোর অর্থনৈতিক সম্পর্ক উন্নত করা। চুক্তিটির আওতায় আফ্রিকার ৩৮টি দেশ মার্কিন বাজারে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা পেয়ে আসছিল। এবার এ তালিকা থেকে তিনটি দেশ বাদ পড়ল।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: জান্নাতুল ফেরদৌস

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.