× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

তাইওয়ান ঘিরে চীনের মহড়া, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

আন্তর্জাতিক ডেস্ক

০৪ আগস্ট ২০২২, ২১:৪০ পিএম । আপডেটঃ ০৪ আগস্ট ২০২২, ২১:৪৪ পিএম

ঐতিহাসিকভাবে বিবাদপূর্ণ ও অমীমাংসিত দ্বীপরাষ্ট্র তাইওয়ানের চারপাশ ঘিরে স্মরণকালের সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু করেছে চীন। গতকাল বৃহস্পতিবার তাইওয়ানের পাশ ঘেঁষে একাধিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও ছুড়েছে চীনের সামরিক বাহিনী। তাইওয়ান জানিয়েছে, তাদের উত্তর-পূর্ব ও দক্ষিণ-পশ্চিম উপকূলের চারপাশে মোট ১১টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে চীন। এছাড়া দ্বীপরাষ্ট্রটির আশপাশজুড়েও মহড়া দিচ্ছে চীনা যুদ্ধজাহাজ। বেইজিংয়ের দাবিকৃত স্বশাসিত এই দ্বীপটির আকাশ প্রতিরক্ষাসীমা দিয়েও উড়ে গেছে একাধিক চীনা যুদ্ধবিমান। খবর: বিবিসির।

চীনের সরাসরি হুমকি অগ্রাহ্য করে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির বহুল আলোচিত তাইওয়ান সফর শেষ হওয়ার পর যেন চীনের রুদ্রমূর্তি আরও ভয়াবহ চেহারায় রূপ নিয়েছে। সেকারণেই তাইওয়ানকে ঘিরে এমন ব্যাপক সামরিক তৎপরতা শুরু করেছে চীন।

এর আগে পেলোসির সফর নিয়ে কয়েক দফায় ওয়াশিংটনকে হুঁশিয়ার করে সামরিক জবাবের হুমকি দিয়েছিল বেইজিং। স্বায়ত্তশাসিত তাইওয়ানকে বেইজিং নিজের ভূখণ্ডের অংশ মনে করলেও তাইওয়ান নিজেদের স্বাধীন রাষ্ট্র হিসেবেই দাবি করে। এনিয়ে ঐতিহাসিক বিবাদ ও জটিলতাও অনেক পুরোনো। ন্যান্সি পেলোসির সফরকে কেন্দ্র করে তৈরি হওয়া সংকটকে এরই মধ্যে কেউ কেউ ‘চতুর্থ তাইওয়ান প্রণালী সংকট’ বলে উল্লেখ করতে শুরু করেছেন, যা কিনা ১৯৯৫-৯৬ সালের তৃতীয় সংঘাতের চেয়েও মারাত্মক আকার ধারণ করতে পারে।     

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী গতকাল বৃহস্পতিবার সকাল ১০টা থেকে চীনের এই সামরিক মহড়া শুরু হয়। মহড়া শুরুর সঙ্গে সঙ্গেই তা সম্প্রচার করতে থাকে চীনা রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি। সিসিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে, মহড়া শুরু হয়েছে। আগামী রোববার সকাল ১০টায় মহড়া শেষ হবে। তাইওয়ান প্রণালিতে এটি চীনের এযাবৎকালের সবচেয়ে বড় সামরিক মহড়া। মহড়ায় তাইওয়ানের চারপাশ ও আকাশসীমায় সরাসরি অস্ত্রের মহড়া চালানো হবে।

চীনের ইস্টার্ন থিয়েটার কমান্ড বলছে, পরিকল্পনা অনুযায়ী তাইওয়ানকে কেন্দ্র করে সামরিক মহড়া শুরু করেছে তারা। তাইওয়ানের উত্তর উপকূলের বিভিন্ন অংশে সমুদ্রে একাধিক প্রচলিত ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এর আগে ১৯৯৬ সালে সর্বশেষ তাইওয়ানের চারপাশ ঘিরে এভাবে ক্ষেপণাস্ত্র ছুড়েছিল চীনা সামরিক বাহিনী। 

এদিকে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এর সত্যতা নিশ্চিত করে জানিয়েছে, তাইওয়ানের উত্তর-পূর্ব ও দক্ষিণ-পশ্চিম জলসীমায় একাধিক ডংফেং ক্ষেপণাস্ত্র ছুড়েছে চীন। চীনের এই সামরিক মহড়াকে জাতিসংঘের নিয়মের লঙ্ঘন, তাইওয়ানের সীমানায় আগ্রাসন এবং মুক্ত সমুদ্র ও আকাশসীমার জন্য সরাসরি হুমকি বলে অভিহিত করেছেন তাইওয়ানের কর্মকর্তারা।

দেশটির ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টিও চীনের এই সামরিক মহড়ার প্রতিবাদ জানিয়েছে। দলের পক্ষ থেকে বলা হয়েছে, ব্যস্ত একটি আন্তর্জাতিক জল ও আকাশসীমায় মহড়া চালাচ্ছে চীন। একে বেইজিংয়ের দায়িত্বজ্ঞানহীন ও অবৈধ আচরণ বলে অভিহিত করেছে দলটি।


Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.