× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ড পেতে তৎপর গোটাবায়া রাজাপাকশে

আন্তর্জাতিক ডেস্ক

১৮ আগস্ট ২০২২, ১৯:১৭ পিএম

গণবিক্ষোভের মুখে শ্রীলঙ্কা ছেড়ে পালিয়ে যাওয়া সাবেক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকশে যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য গ্রিন কার্ড পেতে তৎপরতা শুরু করেছেন। তিনি সেখানে স্ত্রী ও পুত্রকে নিয়ে স্থায়ীভাবে বসবাস করতে চান। শ্রীলঙ্কাভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মিরর এ খবর জানিয়েছে।

সূত্র জানিয়েছে, গত মাস থেকেই যুক্তরাষ্ট্রে গোতাবায়া রাজাপক্ষের আইনজীবীরা তাঁর গ্রিন কার্ড পাওয়ার জন্য আবেদনপ্রক্রিয়া শুরু করেন। গোতাবায়ার স্ত্রী আইয়োমা রাজাপক্ষে মার্কিন নাগরিক। স্ত্রীর সূত্রে মার্কিন নাগরিকত্ব পাওয়ার জন্য আবেদন করার যোগ্যতা রয়েছে তাঁর। প্রক্রিয়াটি এগিয়ে নিতে কলম্বোয় তাঁর আইনজীবীরা অন্য যেসব নথি প্রয়োজন হবে সেগুলো গোছাতে কাজ করছেন।

গোতাবায়া রাজাপক্ষে বর্তমানে স্ত্রীকে নিয়ে থাইল্যান্ডের একটি হোটেলে অবস্থান করছেন। ২৫ আগস্ট তিনি শ্রীলঙ্কা ফিরবেন বলে জানিয়েছেন। এর আগে তিনি থাইল্যান্ডে নভেম্বর মাস পর্যন্ত থাকার পরিকল্পনা করেছিলেন। তবে সে পরিকল্পনা বাতিল করেছেন তিনি।

সূত্র বলেছে, দুই দিন আগে আইনজীবীদের সঙ্গে আলোচনার পর এ মাসের শেষ দিকে শ্রীলঙ্কা ফিরে আসার সিদ্ধান্ত নেন গোতাবায়া রাজাপক্ষে। প্রাথমিকভাবে তিনি থাইল্যান্ডে মুক্তভাবে ঘোরার আশা করেছিলেন। কিন্তু নিরাপত্তা উদ্বেগ দেখিয়ে থাইল্যান্ড সরকার তাঁকে বাইরে যেতে নিষেধ করেছে। এ ছাড়া তাঁর নিরাপত্তার জন্য থাইল্যান্ডের স্পেশাল ব্রাঞ্চ ব্যুরোর নিরাপত্তা কর্মকর্তারা সাদাপোশাকে দায়িত্ব পালন করছেন। এ ছাড়া দেশটির সরকারি কর্মকর্তারা গোতাবায়াকে হোটেলের মধ্যেই থাকতে নির্দেশ দিয়েছেন। প্রতিশ্রুতিমতো স্বাধীনতা না পেয়ে গোতাবায়া তাঁর পরিকল্পনা বদল করছেন।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.