× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

করোনায় বিশ্বের সবচেয়ে ১০ ধনী ব্যক্তির সম্পদ বেড়েছে দ্বিগুণ

১৬ জানুয়ারি ২০২২, ২৩:৩৭ পিএম । আপডেটঃ ১৭ জানুয়ারি ২০২২, ০৩:১৪ এএম

করোনাভাইরাস মহামারিতে বিশ্বে বহু মানুষ চাকরি হারিয়েছে। অনেক মানুষের ঘরে তিন বেলা আহার জুটছে না। তবে ধনীদের জন্য যেন পোয়াবারো হয়েছে এই মহামারি। করোনাভাইরাসের এই সময়কালে সম্পদশালী ব্যক্তি আরও ধনী হয়েছেন। তবে নতুন এক রিপোর্টে বলা হয়েছে, গত দুই বছরে বিশ্বের শীর্ষ ১০ ধনী ব্যক্তির সম্পদ দ্বিগুণ হয়েছে।

পিলে চমকানো এক রিপোর্ট সোমবার (১৭ জানুয়ারি) প্রকাশ করেছে ব্রিটিশ দাতব্য সংস্থা অক্সফাম। এবিএস-সিবিএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, এই ১০ জনের সম্পদ ৭০০ বিলিয়ন ডলার থেকে বেড়ে দেড় ট্রিলিয়ন ডলার হয়েছে। প্রতিদিন তাদের সম্পদ বেড়েছে গড়ে ১.৩ বিলিয়ন ডলার করে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের তত্ত্বাবধানে বিশ্ব নেতাদের একটি ভার্চুয়াল মিনি-সামিটে এই তথ্য প্রকাশ করা হয়। অক্সফাম জানিয়েছে, মহামারি চলাকালীন সময়ে বিলিওনিয়ারদের সম্পদ বিগত ১৪ বছরের তুলনায় বেশি বেড়েছে। ওই সময়কালে ১৯২৯ সালের ওয়াল স্ট্রিট ধসের পর থেকে সবচেয়ে খারাপ সময় পার করছিল বিশ্ব অর্থনীতি।

এই অসমতাকে ‘অর্থনৈতিক সহিংসতা’ বলে অভিহিত করেছে অক্সফাম। সংস্থাটি বলছে, স্বাস্থ্যসেবা, লিঙ্গ-ভিত্তিক সহিংসতা, ক্ষুধা এবং জলবায়ু পরিবর্তনের সুযোগের অভাবের কারণে সৃষ্ট অসমতায় প্রতিদিন ২১ হাজার মানুষের মৃত্যু হচ্ছে। দাতব্য সংস্থাটি আরও জানিয়েছে, এই মহামারিতে ১৬ কোটি মানুষ দারিদ্র্য হয়েছে। অসমতা বেড়ে যাওয়ায় অ-শ্বেতাঙ্গ জাতিগত সংখ্যালঘু এবং নারীরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.