× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

চীনে ভয়াবহ ভূমিকম্পে নিহত ৬৫

০৬ সেপ্টেম্বর ২০২২, ০৯:১৭ এএম । আপডেটঃ ০৬ সেপ্টেম্বর ২০২২, ১৭:৩১ পিএম

চীনের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে শক্তিশালী ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে ৬৫ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। সোমবার আঘাত হানা এই ভূমিকম্প প্রাদেশিক রাজধানী চেংডু ও অন্যান্য দূরবর্তী প্রদেশেও অনুভূত হয়েছে। ২০১৭ সালের এক ভূমিকম্পের পর প্রদেশটিতে সোমবারের ভূমিকম্পকে শক্তিশালী হিসেবে বলছে চীন।

রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের খবরে বলা হয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছে ভূমিধসের কারণে অনেক বাড়িঘর ও সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া প্রদেশটির অন্তত একটি এলাকায় সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

ভূমিকম্পের কেন্দ্র থেকে ৫০ কিলোমিটার দূরের এলাকায় অবস্থিত বাঁধ এবং জলবিদ্যুৎ কেন্দ্রগুলোতে কোনও ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে বিদ্যুতের প্রাদেশিক গ্রিডে ক্ষয়ক্ষতির কারণে প্রায় ৪০ হাজার ব্যবহারকারী অন্ধকারে রয়েছেন।

চীনের ভূমিকম্প নেটওয়ার্ক কেন্দ্র বলেছে, চেংডু থেকে প্রায় ২২৬ কিলোমিটার দূরের দক্ষিণ-পশ্চিমের পার্বত্য শহর লুডিং এই ভূমিকম্পের কেন্দ্র ছিল।

দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে, বিশেষ করে পশ্চিমের পর্বতমালায় কিংহাই-তিব্বত মালভূমির পূর্ব সীমানা বরাবর টেকটোনিক সক্রিয় এলাকায় ভূমিকম্প একেবারে সাধারণ ঘটনা।

প্রায় ২ কোটি ১০ লাখ মানুষের শহর চেংডুতে বসবাসকারী লরা লুও তার বাসায় ফেরার সময় সুউচ্চ ভবনের আতঙ্কিত বাসিন্দাদের বাড়িঘর ছেড়ে বাইরে বেরিয়ে আসতে দেখেন। সেখানকার বাসিন্দারা মোবাইল ফোনে ভূমিকম্পের সতর্কবার্তা পাওয়ার পর বাড়িঘর ছাড়েন বলে জানিয়েছেন লরা লুও। 

পেশায় জনসংযোগ পরামর্শক লুও রয়টার্সকে বলেছেন, সেই সময় তিনি অনেক লোকজনকে দেখেছেন, যারা এতটাই আতঙ্কিত ছিলেন যে, কাঁদতে শুরু করেছিলেন।

ভূমিকম্প আঘাত হানার সময়ের পরিস্থিতি তুলে ধরে তিনি বলেন, ‘সব কুকুর ঘেউ ঘেউ করতে লাগল। এটা সত্যিই বেশ ভীতিকর ছিল।’

চায়না নিউজ সার্ভিস বলছে, লুডিংয়ে ভূমিকম্প অত্যন্ত শক্তিশালী ছিল। সেসময় লোকজনের দাঁড়িয়ে থাকাই কঠিন হয়ে গিয়েছিল। ভূমিকম্পে অনেক বাড়িঘরে ফাঁটল দেখা গেছে।



Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.