× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ব্রিটেনের প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন লিজ ট্রাস

আন্তর্জাতিক ডেস্ক

০৬ সেপ্টেম্বর ২০২২, ২০:৪৭ পিএম । আপডেটঃ ০৬ সেপ্টেম্বর ২০২২, ২০:৪৮ পিএম

ব্রিটেনের প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন লিজ ট্রাস। ব্রিটেনের রানি এলিজাবেথ ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নতুন প্রধান লিজ ট্রাসকে পরবর্তী সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, ৬ সেপ্টেম্বর স্কটল্যান্ডে রানির ব্যক্তিগত বাসভবন ব্যালমোরাল প্রাসাদে গিয়ে রানি এলিজাবেথের সঙ্গে দেখা করেন লিজ ট্রাস।  

এক বিবৃতিতে বাকিংহাম প্রাসাদের এক বিবৃতিতে জানিয়েছে, রানি এলিজাবেথের সঙ্গে লিজ ট্রাস সাক্ষাৎ করেছেন। রানি তাকে নতুন সরকার গঠনের অনুরোধ করেছেন। ট্রাস তার এই প্রস্তাব গ্রহণ করেছেন। প্রধানমন্ত্রী ও ফার্স্ট লর্ড অব দ্য ট্রেজারি নিয়োগ পাওয়ার পর তিনি রানির হাতে চুমু দিয়েছেন।

এর মাধ্যমে দু’মাসের এক অন্তর্বর্তীকালীন প্রশাসনের অবসান ঘটলো, যেটি শুরু হয়েছিল একাধিক কেলেঙ্কারির জেরে, যখন বরিস জনসনকে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছিল।

ইউরোপে যুদ্ধ এবং দেশে গুরুতর অর্থনৈতিক সমস্যার পটভূমিতে লিজ ট্রাস প্রধানমন্ত্রীর দায়িত্বভার হাতে তুলে নিলেন।

তার নতুন প্রশাসনের প্রথম কাজ হবে পাইকারি জ্বালানির ক্রমবর্ধমান মূল্য বৃদ্ধি থেকে দেশবাসীকে রক্ষা করা। এ লক্ষ্যে বাসাবাড়িতে জ্বালানির ব্যয় প্রায় আঠারো মাসের জন্য স্থগিত রাখা হবে। জ্বালানি কোম্পানিগুলিকে সরকার এর পরিবর্তে ঋণ দেবে।

এর আগে বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসনও প্রথা অনুযায়ী ব্যালমোরাল প্রাসাদে গিয়ে রানির কাছে তার পদত্যাগপত্র জমা দেন। সেখান থেকে বেরিয়ে এসে এক বক্তৃতায় তিনি প্রধানমন্ত্রী থাকাকালীন করোনা মহামারি মোকাবিলা এবং ব্রেক্সিট চুক্তিসহ তার অর্জনগুলিকে তুলে ধরেন। তবে যেসব কেলেঙ্কারির জন্য তিনি চাকরি খুইয়েছেন সে সম্পর্কে বরিস জনসন কোনো কথা বলেননি।


Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.