× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কার্টুনিস্ট নারায়ণ দেবনাথের মৃত্যু, মমতার শোক

১৮ জানুয়ারি ২০২২, ০৩:১৬ এএম । আপডেটঃ ১৮ জানুয়ারি ২০২২, ২৩:২৩ পিএম

ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট শিশুসাহিত্যিক ও কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ মারা গেছেন। আজ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে সকাল ১০টা ১৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন নারায়ণ দেবনাথ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৭ বছর। এদিকে, গুণী এই সাহিত্যিকের মৃত্যুতে শোক জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

গত ২৪ ডিসেম্বর নারায়ণ দেবনাথকে দক্ষিণ কলকাতার মিন্টো পার্কের কাছে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়। ফুসফুস থেকে শুরু করে কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। রক্তে অক্সিজেনের মাত্রা কমে গিয়েছিল। শারীরক অবস্থার অবনতি হওয়ায় ১৬ জানুয়ারি তাকে ভেন্টিলেশনে রাখা হয়।

এর আগেও একাধিকবার হাসপাতালে ভর্তি করানো হয়েছিল এই গুণী শিল্পীকে। তার চিকিৎসার ভার নিয়েছিল রাজ্য সরকার। চিকিৎসকদের একটি টিম তার চিকিৎসা কার্যক্রম চালাচ্ছিলেন।

প্রায় ৫০ বছর ধরে টানা কমিকস করেছেন নারায়ণ দেবনাথ। এটিকে বিশ্বরেকর্ডও বলা যেতে পারে। মানুষ হিসেবে অত্যন্ত সাধাসিধে ছিলেন তিনি। কোনও রকম উচ্চাকাঙ্ক্ষা ছিল না তার।

বাঁটুল দি গ্রেট, হাঁদা ভোঁদা, নন্টে ফন্টে, বাহাদুর বেড়াল প্রভৃতি চরিত্রের স্রষ্টা নারায়ণ দেবনাথ সব বয়সের পাঠকের মনে চিরস্থায়ী আসন লাভ করে আছেন। সাহিত্যে অসামান্য অবদান রাখার জন্য পশ্চিমবঙ্গ সরকার তাকে ২০১৩ সালে বঙ্গবিভূষণ সম্মানে ভূষিত করে। এছাড়া রাষ্ট্রপতি পুরস্কার, পদ্মশ্রী সম্মাননা, সাহিত্য একাডেমি পুরস্কারসহ তিনি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ডি লিট উপাধিও পেয়েছেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.