× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

পাল্টা ক্ষেপণাস্ত্র ছুড়ল দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

০৫ অক্টোবর ২০২২, ১২:৩৬ পিএম

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়ার ২৪ ঘণ্টা না পেরুতেই পাল্টা জবাব দিল দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। আজ বুধবার (৫ অক্টোবর) জাপান সাগরে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল দেশ দুটি।

বুধবার দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর বরাত দিয়ে দেশটির বার্তা সংস্থা ইয়োনহাপ এই তথ্য জানিয়েছে। খবর এএফপির

ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র চারটি জাপান সাগরে ছোড়া হয়। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী বলছে, আগের দিন জাপানের ওপর দিয়ে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রতিক্রিয়ায় এই ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়েছে। 

দক্ষিণ কোরিয়ার সশস্ত্র বাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ বলেন, তাঁর দেশ ও যুক্তরাষ্ট্র দুটি করে মোট চারটি আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম (এটিএসিএমএস) ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এগুলো নকল লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। এটিএসিএমএস মার্কিন কোম্পানি লকহিড মার্টিনের তৈরি ক্ষেপণাস্ত্র।

গতকাল মঙ্গলবার দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র যুদ্ধবিমান দিয়ে পীতসাগরে বোমা ফেলেও মহড়া চালায়। জাপানের ওপর দিয়ে গতকাল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র ছুড়লে জাপান সরকার তার হোক্কাইডো দ্বীপের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ দেয়। এই ঘটনায় কিছু ট্রেনের চলাচল সাময়িকভাবে স্থগিত করা হয়। এর আগে ২০১৭ সালে জাপানের ওপর দিয়ে পিয়ংইয়ং ক্ষেপণাস্ত্র ছুড়েছিল।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনাকে ‘উসকানি’ বলে অভিহিত করেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল। এ ব্যাপারে কঠোর প্রতিক্রিয়ার হুঁশিয়ারি দেন তিনি।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস উত্তর কোরিয়ার সবশেষ এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা উত্তর কোরিয়ার আচরণের তীব্র নিন্দা জানান।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.