× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

আজ দিল্লি নেয়া হচ্ছে বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রীর মরদেহ

০৯ ডিসেম্বর ২০২১, ১২:৫৭ পিএম । আপডেটঃ ১০ ডিসেম্বর ২০২১, ১০:২৬ এএম

আজ বিকেলে তামিলনাড়ুর সুলুর বিমানঘাঁটি থেকে বিমান বাহিনীর বিশেষ বিমানে দিল্লিতে নেয়া হবে সাবেক সেনাপ্রধান জেনারেল রাওয়ত ও তার স্ত্রী মধুলিকার মরদেহ। শুক্রবার তাদের শেষকৃত্য সম্পন্ন হবে। ভারতের প্রথম চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) হিসেবে দায়িত্বপালন করছিলেন সাবেক সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর তার অবসরের একদিন আগেই এই পদের জন্য রাওয়াতের নাম ঘোষণা করে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ভারতের প্রতিরক্ষাপ্রধান ও সাবেক সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াতসহ ১৪ সামরিক কর্মকর্তাকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার ঠিক আগমুহূর্তের একটি ভিডিও প্রকাশিত হয়েছে। হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার ঘটনায় জেনারেল বিপিন রাওয়াত ও তার স্ত্রীসহ ১৩ জন নিহত হন। বুধবার দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুতে এই দুর্ঘটনা ঘটে।

একজন প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বার্তাসংস্থা এএফপি জনিয়েছে, হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার আগেই সেটি থেকে আরোহীদের নিচে পড়তে দেখেছেন তিনি। এছাড়া কপ্টারটি বিধ্বস্ত হওয়ার পর একজন আরোহীকে ধ্বংসস্তুপ থেকে ধীরে ধীরে বাইরে বেরিয়ে আসতেও দেখেছেন তিনি।

হেলিকপ্টার বিধ্বস্তের একদিন পর এই ভিডিওটি সামনে আসলো। এর আগে তামিলনাড়ুর কুন্নুরের কয়েকজন বাসিন্দা হেলিকপ্টার দুর্ঘটনা চোখে দেখার অভিজ্ঞতা শেয়ার করেছিলেন সংবাদমাধ্যমের সঙ্গে।

সংবাদমাধ্যম এনডিটিভি অনলাইনে প্রকাশিত ওই ভিডিওতে দেখা যাচ্ছে, বুধবার স্থানীয় সময় বেলা পৌনে একটার দিকে জেনারেল বিপিন রাওয়াতসহ ১৪ সামরিক কর্মকর্তাকে বহনকারী ভারতীয় বিমান বাহিনীর এমআই- ১৭ ভি ফাইভ মডেলের ওই হেলিকপ্টারটি তামিলনাড়ুর কোয়েন্বাটোর এবং সুলুরের মধ্যে অবস্থিত নীলগিরি পাহাড়ের দুর্গম এলাকায় উড়ে যাচ্ছে। এর পরক্ষণেই সেটি ঘন কুয়াশার মধ্যে মিলিয়ে যায়।

এনডিটিভি বলছে, বিপিন রাওয়াতকে বহনকারী ওই হেলিকপ্টারটি বিধ্বস্ত ঠিক আগমুহূর্তে এই ভিডিওটি ধারণ করা হয় এবং এর কিছুক্ষণ পরই সেটি নীলগিরি পাহাড়ের দুর্গম জঙ্গলের মধ্যে বিধ্বস্ত হয়।

হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার পর সেটির ১৪ আরোহীর মধ্যে ১৩ জনেরই মৃত্যু হয়। আশঙ্কাজনক অবস্থায় গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং তামিলনাড়ুর ওয়েলিংটনের সেনা হাসপাতালে ভর্তি করা হয়।

সিডিএস পদের মাধ্যমে কার্যত তিনি ভারতীয় সামরিক বাহিনীর তিন বাহিনীর কাজে সমন্বয়ের দায়িত্বপালন করছেন। তবে নিরাপত্তা বাহিনীকে কোনো নির্দেশ তিনি দিতে পারবেন না।

ভারতীয় সেনাবাহিনীতে অবসরের বয়স ৬২ বছর। তবে চিফ অব ডিফেন্স স্টাফের অবসরের বয়স ৬৫ বছর। সেই হিসেবে, ২০২৩ সালের মার্চে সিডিএস’র দায়িত্ব থেকে অবসরে যাওয়ার কথা ছিল বিপিন রাওয়াতের।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: জান্নাতুল ফেরদৌস

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.