× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ভারতীয় নাগরিকদের ইউক্রেন ছাড়ার পরামর্শ

আন্তর্জাতিক ডেস্ক

২৬ অক্টোবর ২০২২, ১৩:২০ পিএম । আপডেটঃ ২৬ অক্টোবর ২০২২, ১৮:৫৬ পিএম

ইউক্রেনে অবস্থানরত সব ভারতীয় নাগরিককে অবিলম্বে সে দেশ ছাড়তে পরামর্শ দেওয়া হয়েছে। কিয়েভের ভারতীয় দূতাবাস গতকাল মঙ্গলবার এই পরামর্শ দেয়। 

এক সপ্তাহের মধ্যে ভারত দ্বিতীয়বারের মতো ইউক্রেনে থাকা তার নাগরিকদের এমন পরামর্শ দিল। জারি করা পরামর্শে ভারতীয় নাগরিকদের প্রাপ্তিসাধ্য সব উপায়ে ইউক্রেন ছাড়তে বলা হয়েছে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের

আগের পরামর্শটি জারি করা হয়েছিল ১৯ অক্টোবর। সেই পরামর্শে ভারত তার নাগরিকদের ইউক্রেন ভ্রমণ না করতে বলেছিল। আর যেসব ভারতীয় নাগরিক ইউক্রেনে আছেন, তাঁদের সে দেশ ছাড়তে বলা হয়েছিল।

কিয়েভের ভারতীয় দূতাবাস গতকাল বলেছে, ১৯ অক্টোবর জারি করা পরামর্শের পরিপ্রেক্ষিতে ইতিমধ্যে কিছু নাগরিক যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন ত্যাগ করেছেন। ১৯ অক্টোবরের পরামর্শের ধারাবাহিকতায় ইউক্রেনে অবস্থানরত সব ভারতীয় নাগরিককে প্রাপ্তিসাধ্য সব উপায় অবলম্বন করে অবিলম্বে সে দেশ ছাড়তে বলা হচ্ছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ফ্রান্স সফরকালে গতকাল বুধবার দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সঙ্গে তাঁর সরকারি বাসভবন এলিসি প্যালেসে বৈঠক করেন।

পরামর্শ অনুযায়ী, ভারতীয় নাগরিকেরা হাঙ্গেরি, স্লোভাকিয়া, মলদোভা, পোল্যান্ড ও রোমানিয়ার সঙ্গে থাকা ইউক্রেনের সীমান্ত ব্যবহার করে দেশটি ত্যাগ করতে পারেন।

সম্প্রতি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের তীব্রতা বেড়েছে। ইউক্রেনে হামলা জোরদার করেছে রাশিয়া। অন্যদিকে, চলমান যুদ্ধে ইউক্রেন ‘ডার্টি বোমা’ ব্যবহার করতে পারে বলে রাশিয়া আশঙ্কা করছে। এমন প্রেক্ষাপটে ইউক্রেনে থাকা ভারতীয় নাগরিকদের নিরাপত্তায় নতুন সতর্কতামূলক পরামর্শ দিল নয়াদিল্লি।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.