× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মার্কিন কংগ্রেসে ন্যান্সির স্থলাভিষিক্ত হাকিম জেফরিস

আন্তর্জাতিক ডেস্ক

০১ ডিসেম্বর ২০২২, ০২:৩৭ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে ক্ষমতাসীন দল ডেমোক্র্যাটিক পার্টির নতুন নেতা নির্বাচিত হয়েছেন হাকিম জেফরিস। তিনি বর্তমান স্পিকার ন্যান্সি পেলোসির স্থলাভিষিক্ত হলেন। ন্যান্সি দীর্ঘ প্রায় ২০ বছর ডেমোক্র্যাটসদের নেতা ছিলেন।

বার্তাসংস্থা রয়টার্স বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে, নিউইয়র্ক থেকে প্রতিনিধি পরিষদের সদস্য নির্বাচিত হওয়া হাকিম জেফরিস ডেমোক্র্যাটিক পার্টির ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ ব্যক্তি হিসেবে সর্বোচ্চ নেতার পদে আসীন হয়েছেন। দলের সবার সম্মতিতে তাকে দলীয় নেতা বানানো হয়েছে।

২০২৩ সালের ৩ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া যুক্তরাষ্ট্রের ১১৮তম কংগ্রেসে ডেমোক্র্যাটসদের নেতৃত্ব দেবেন ৫২ বছর বয়সী হাকিম জেফরিস।

চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের সংসদের নিম্ন কক্ষ প্রতিনিধি পরিষদের নির্বাচনে রিপাবলিকান পার্টির কাছে সংখ্যাগরিষ্ঠতা হারায় বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টি। নির্বাচন শেষে পার্টির প্রধান নেতার পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন ৮২ বছর বয়সী ন্যান্সি পেলোসি। এরপরই নতুন নেতা হিসেবে হাকিম জেফরিসের নাম শোনা যায়।

এদিকে পার্টি প্রধানের পদ থেকে ন্যান্সি পেলোসির পদত্যাগ এবং হাকিম জেফরিস নেতা হওয়ার মাধ্যমে ডেমোক্র্যাটিক পার্টির ৮০-এর দশকে আসা নেতৃবৃন্দের যুগের অবসান হয়েছে।

দীর্ঘদিন ধরেই নতুন প্রজন্মের হাতে ডেমোক্র্যাটিক পার্টির নেতৃত্ব তুলে দেওয়ার জন্য বয়োজ্যেষ্ঠ নেতাদের ওপর চাপ ছিল। সেটিরই অংশ হিসেবে ন্যান্সি পেলোসি ছাড়াও মেজোরিটি লিডার ৮৩ বছর বয়সী স্টেনি হোয়ার এবং মেজোরিটি হুইপ ৮২ বছর বয়সী জেমস ক্লাইবার্নও সরে দাঁড়িয়েছেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.