× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নিউ ইয়র্কে মৃতদেহ থেকে জৈব সার তৈরির অনুমতি

আন্তর্জাতিক ডেস্ক

০২ জানুয়ারি ২০২৩, ০৭:৪৩ এএম । আপডেটঃ ০২ জানুয়ারি ২০২৩, ০৭:৪৪ এএম

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক অঙ্গরাজ্যে মানুষের মরদেহ জৈব সারে পরিণত করার অনুমতি দেওয়া হয়েছে। সেখানে স্বজন মারা যাওয়ার পর কেউ চাইলে তাদের মরদেহ জৈব সারে পরিণত করতে পারেন; দাফন কিংবা দাহ করার পরিবেশবান্ধব বিকল্প হিসেবে এটিকে বিবেচনা করা হচ্ছে।

বিবিসি জানিয়েছে, নির্দিষ্ট প্রক্রিয়ায় একটি কনটেইনারে মরদেহ রেখে ঢাকনা বন্ধ করে দিতে হবে। এ অবস্থায় কয়েক সপ্তাহ থাকার পর মরদেহ পচে জৈব সারে পরিণত হবে।

যুক্তরাষ্ট্রে এ ধরনের জৈব সার বানানোর অনুমতি প্রথম ওয়াশিংটনে দেওয়া হয় ২০১৯ সালে। এরপর এই প্রক্রিয়া পছন্দ করেছে কলোরাডো, ওরেগন, ভারমন্ট ও ক্যালিফোর্নিয়া।

মানবদেহ জৈব সারে পরিণত করার অনুমতির দিক থেকে নিউ ইয়র্ক সে দেশে ষষ্ঠ অঙ্গরাজ্য। নিউ ইয়র্কের ডেমোক্রেটিক গভর্নর ক্যাথি হোছুল স্থানীয় সময় শনিবার এটির অনুমোদন দিয়েছেন।

কনটেইনারের মধ্যে মরদেহের সঙ্গে নির্দিষ্ট কিছু উপাদান রেখে ঢাকনা বন্ধ করে দেওয়া হয়। এই প্রক্রিয়ায় প্রায় মাসখানেকের মধ্যেই মরদেহ জৈব সারে পরিণত হয়ে যায়।

এরপর সংক্রামকগুলো মেরে ফেলার জন্য জৈব সার গরম করা হয়। তারপর মৃত ব্যক্তির প্রিয়জনের হাতে সেই জৈব সার তুলে দেওয়া হয়। সেটি ফুল, শাক-সবজি বা গাছ লাগাতে ব্যবহার করা যেতে পারে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.