× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

যুক্তরাষ্ট্রে স্ত্রী হত্যায় খুনি ভাড়া করা ব্যক্তির ফাঁসি কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক

১১ জানুয়ারি ২০২৩, ০২:৫১ এএম

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে স্ত্রীকে হত্যায় খুনি ভাড়া করা এক ব্যক্তির ফাঁসি কার্যকর করা হয়েছে। প্রায় তিন দশক আগে নিজের স্ত্রীকে হত্যার জন্য খুনি ভাড়া করেছিলেন সাবেক ওই পুলিশ কর্মকর্তা। এ ঘটনায় তাকে দোষী সাব্যস্ত করেন আদালত। 

আইনি লড়াইয়ের মঙ্গলবার (১০ জানুয়ারি) তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম এপি।

৬৫ বছরের রবার্ট ফ্রাট্টার মৃত্যুদণ্ড মঙ্গলবার সন্ধ্যায় কার্যকর করার কথা ছিল। কিন্তু টেক্সাসের একজন বিচারকের এক রায়ে প্রাণঘাতী ইনজেকশন দিয়ে তার মৃত্যুদণ্ড কার্যকর নিয়ে সংশয় তৈরি হয়।

মঙ্গলবার সকালে জরুরি শুনানির পর জেলা জজ ক্যাথরিন মৌজি কর্মকর্তাদের ওই ইনজেকশন ব্যবহার না করার নির্দেশ দেন। কেননা, এটি মেয়াদোত্তীর্ণ হওয়ার সম্ভাবনা বেশি।

অন্য একাধিক মৃত্যুদণ্ডপ্রাপ্ত বন্দিদের সঙ্গে করা শেষ মুহূর্তের আপিলে ৬৫ বছরের রবার্ট ফ্রাট্টা বলেন, মেয়াদোত্তীর্ণ পেন্টোবারবিটাল ব্যবহার একটি নিষ্ঠুর শাস্তি। ফলে মার্কিন সংবিধানের অনুযায়ী, এর ব্যবহার বন্ধ করা উচিত।

টেক্সাস কোর্ট অব ক্রিমিনাল আপিলস মৃত্যুদণ্ড কার্যকরের সিদ্ধান্ত বহাল রাখেন এবং মৌজির রায় বাতিল করে দেন।

মঙ্গলবার রাতে টেক্সাস ডিপার্টমেন্ট অব ক্রিমিনাল জাস্টিসের এক বিবৃতিতে জানানো হয়, ফ্রাট্টাকে সন্ধ্যা ৭.৪৯টায় মৃত ঘোষণা করা হয়েছে।

১৯৯৪ সাল থেকে কারাগারে ছিলেন ফ্রাট্টা। তাকে প্রথম মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল ১৯৯৬ সালে। কিন্তু ২০০৭ সালে একটি প্রযুক্তিগত কারণে রায়টি বাতিল করা হয়। ২০০৯ সালে দ্বিতীয় দফার বিচারেও তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে পেন্টোবারবিটালের সরবরাহ অপেক্ষাকৃত কম। কেননা, অনেক ফার্মাসিউটিক্যাল কোম্পানি মৃত্যুদণ্ডের মতো ঘটনার সঙ্গে তাদের সম্পৃক্ততা দেখতে চায় না।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.