× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

জাপানের নাগাসাকি উপকূলে জাহাজডুবি, নিখোঁজ ১৭

আন্তর্জাতিক ডেস্ক

২৫ জানুয়ারি ২০২৩, ১২:৪৩ পিএম । আপডেটঃ ২৫ জানুয়ারি ২০২৩, ১৪:৪৫ পিএম

জাপানের নাগাসাকি উপকূলের কাছে একটি পণ্যবাহী জাহাজ ডুবে গেছে। এতে চারজন ক্রুকে উদ্ধার করা গেলেও এখনও নিখোঁজ রয়েছে ১৭ জন। ক্রুদের উদ্ধারে এখন অভিযান চালাচ্ছে জাপান ও দক্ষিণ কোরিয়া। 

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার বিরূপ আবহাওয়ার কবলে পড়ে জাহাজটি ডুবে যায়। খবর আল-জাজিরার

জাপানের কোস্টগার্ডের একজন মুখপাত্র জানিয়েছেন, ৬ হাজার ৫৫১ টন ওজনের ‘জিনতিয়ান’ নামের জাহাজটির ৪ জন ক্রুকে উদ্ধার করতে সমর্থ হয় নিকটবর্তী জাহাজগুলো। এখনো আরও ১৭ জন নিখোঁজ আছেন। তাদের উদ্ধারে চলছে অভিযান। উদ্ধারকৃত ৪ জনই চীনের নাগরিক।

জাপানের বার্তাসংস্থা কয়োদো জানিয়েছে, মঙ্গলবার রাতের দিকে জিনতিয়ান জাহাজ থেকে বার্তা পাঠানো হয়। এর চার ঘণ্টা পর জাহাজটি ডুবে যায়। ক্রুরা বার্তায় জানায়, ‘তাদের জাহাজ কাত হয়ে গেছে এবং ভেতরে পানি ঢুকে যাচ্ছে।’

জাপানি কোস্টগার্ড জানিয়েছে হংকংয়ের পতাকাবাহী এ জাহাজটিতে ২২ জন ক্রু ছিলেন। এরমধ্যে ১৪ জন চীনের নাগরিক। বাকি ৮ জন মিয়ানমারের।

জানা গেছে, জাহাজটিতে কাঠ ছিল। ঠিক কী কারণে এটি ডুবে গেল সেটি এখনও জানা যায়নি।

জাপান সরকারের শীর্ষস্থানীয় এক মুখপাত্র হিরোকাজু মাতসুনো জানান, কোস্টগার্ড অবিলম্বে নাগাসাকি শহরের পশ্চিমে ওই এলাকায় থাকা টহল জাহাজ ও আকাশযানগুলোকে ডেকে সাহায্য চায়।

পরে বুধবার ভোররাত ২টা ৪৬ মিনিটে জাহাজটি ডুবে যায়, ওই এলাকায় থাকা অন্যান্য জাহাজকে উদ্ধৃত করে বলেন তিনি।  

এক নিয়মিত সংবাদ সম্মেলনে মাতসুনো বলেন, ‘কোস্টগার্ড জাপানের সেল্ফ-ডিফেন্স ফোর্সেস, দক্ষিণ কোরিয়ার কোস্ট গার্ড এবং ওই এলাকার সাগরে থাকা অন্য জাহাজেরও সহযোগিতা চায়।’

এর আগে জাপানের কোস্ট গার্ড জানিয়েছিল, তারা ৪ ক্রুকে পানিতে ভাসমান অবস্থায় পাওয়ার পর একটি বেসরকারি জাহাজ তাদের উদ্ধার করে। জাপানের দানজো দ্বীপপুঞ্জের প্রায় ১১০ কিলোমিটার পশ্চিমে ঘটনাটি ঘটেছে বলে তারা জানিয়েছে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.