× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

অবশেষে ইউক্রেনে লেপার্ড ২ ট্যাংক পাঠাবে জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক

২৫ জানুয়ারি ২০২৩, ১৯:৪৬ পিএম

ইউক্রেনে জার্মানির অত্যাধুনিক লেপার্ড ২ ট্যাংক পাঠানোর প্রশ্নে গত কয়েক সপ্তাহ জুড়ে তুমুল আলোচনা-সমালোচনা চলছে। কিয়েভ ও এর মিত্রদের কয়েক সপ্তাহের আন্তর্জাতিক চাপের পর অবশেষে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ বলেছেন, তার দেশ ইউক্রেনে লেপার্ড ২ ট্যাংক পাঠাবে। খবর: বিবিসির। 

মন্ত্রিসভার বৈঠকে স্কোলজ বলেছেন, জার্মানি ১৪টি লেপার্ড ট্যাংক পাঠাবে এবং অন্যান্য দেশগুলোকেও তাদের ট্যাংক পাঠানোর অনুমতি দেবে। ইউক্রেনে ট্যাংক পাঠানোর প্রশ্নে এতদিন শুধু জার্মান চ্যান্সেলর একাই দ্বিধান্বিত ছিলেন তা নয়, গোটা জার্মানিই বিভক্ত ছিল। এর মধ্যেই স্কোলজ জোর দিয়ে বলেছিলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে তারা যৌথভাবে ইউক্রেনে এম ১ আব্রামস ট্যাংক পাঠাবে। এবার লেপার্ড ২ পাঠানোরও ঘোষণা দিলেন। 

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডনের প্রশাসনও অন্তত ৩০টি উন্নত যুদ্ধ যান পাঠানোর পরিকল্পনা ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে। পশ্চিমা সংবাদমাধ্যমগুলো বলছে, পোল্যান্ডও কিয়েভকে ১৪টি লেপার্ড ২ ট্যাংক সরবরাহ করবে। এ ছাড়া ১৪টি চ্যালেঞ্জার ট্যাংক দেওয়ার কথা জানিয়েছে যুক্তরাজ্য। 

ইউক্রেনের প্রেসিডেন্ট প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বিশ্বাস, রাশিয়াকে পরাজিত করতে তার দেশের অন্তত ৩০০ যুদ্ধ ট্যাংক দরকার। সে অনুযায়ী জার্মানি থেকে লেপার্ড ২ পেতে তিনি বারবার পশ্চিমা মিত্রদের চাপ দিয়ে আসছিলেন। তা সত্ত্বেও জার্মানির দ্বিধা কাটেনি। কেননা ইউক্রেনে লেপার্ড ২ ট্যাংক পাঠানোর ঘোষণা চলমান যুদ্ধপরিস্থিতিতে নতুন মাত্রা যোগ করবে।

ওয়াশিংটনে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত এরই মধ্যে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, মার্কিন ট্যাংকের যেকোনো সরবরাহ একটি নির্লজ্জ উস্কানি হবে। মস্কো বলছে, এ ধরনের ঘটনা কিয়েভের জন্য ‘আরও দুর্ভোগ’ নিয়ে আসবে। গতকালই রুশ প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এমন মন্তব্য করেছেন। পেসকভ বলেন, ইউক্রেনীয়দের দুর্ভোগের পাশাপাশি এটি মহাদেশজুড়ে আরও উত্তেজনা তৈরি করবে। তার ভাষায়, ‘দুর্ভাগ্যবশত ন্যাটো থেকে আরও অস্ত্র সরবরাহ ইউক্রেনের মানুষের জন্য আরও ভোগান্তি নিয়ে আসে। এটি মহাদেশজুড়ে আরও উত্তেজনা নিয়ে আসবে। তবে এসব করে রাশিয়াকে তার লক্ষ্য থেকে বিচ্যুত করা যাবে না।’


Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.