× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ফের ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া

১১ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:২০ এএম

একদিনের ব্যবধানে দ্বিতীয়বারের মতো ভূমিকম্পে কেঁপে উঠেছে পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়া। শনিবার স্থানীয় সময় ২:৫৫ মিনিটে দেশটির তালাউদ দ্বীপপুঞ্জের কাছে ১১ কিলোমিটার গভীরতায় একটি ৬.০ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে বলে জানায় ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার। তবে এখন পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবার পাওয়া যায়নি।

ইন্দোনেশিয়ার ভূতাত্ত্বিক সংস্থা বিএমকেজি এক টুইট বার্তায় এই ভূমিকম্পের তথ্য নিশ্চিত করেছে। তবে ভূমিকম্পের কারণে সুনামির কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছে সংস্থাটি।

এর আগে বৃহস্পতিবার ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চল পাপুয়ার জয়াপুরা শহরে ৫.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে অন্তত চারজনের মৃত্যু হয়। এর উৎপত্তি হয় ১০ কিলোমিটার গভীরে। 

বিএনপিবি নামে পরিচিত জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থা এক বিবৃতিতে জানায়, চারজনকে একটি ধসে পড়া ক্যাফেটেরিয়া ভবনে পাওয়া গেছে। ভূমিকম্পে বাড়ি-ঘর, জনসাধারণের অবকাঠামো সুবিধা এবং স্বাস্থ্য সেবার সঙ্গে সংশ্লিষ্ট অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্পের পর ইন্দোনেশিয়াতেও একই প্রাকৃতিক দুর্যোগ আঘাত হেনেছে। 

এদিকে তুর্কি ও সিরিয়ান কর্তৃপক্ষ জানিয়েছে, ওই দেশ দু‘টিতে ভূমিকম্পে নিহত হয়েছে ২৫ হাজারের বেশি মানুষ। হাজার হাজার বিধ্বস্ত ভবনের নিচে এখনও বহু মানুষ আটকে রয়েছেন। তাদের অনেকেই বাঁচার আশা করছেন। কিন্তু সময় যত যাচ্ছে তাদের বাঁচার আশা ততই ক্ষীণ হয়ে আসছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.