× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

অর্থনৈতিক সংকটে শ্রীলঙ্কায় নির্বাচন স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক

২৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩৮ এএম

শ্রীলঙ্কায় নির্বাচন পরিকল্পনা অনুযায়ী আগামী ৯ মার্চ স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু অর্থনৈতিক সংকটে মারাত্মক বিধ্বস্ত শ্রীলঙ্কায় নির্বাচন স্থগিত করা হয়েছে। 

আগামী ৩ মার্চ একটি নতুন তারিখ ঘোষণা করা হবে বলে শুক্রবার আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন।

দেশটির শীর্ষ আদালত মে মাস পর্যন্ত স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠানের বিরুদ্ধে একটি আবেদনের শুনানি স্থগিত করার একদিন পরে শুক্রবার নির্বাচন কমিশনের কর্মকর্তাদের মধ্যে আলোচনার পর আনুষ্ঠানিক ঘোষণা করা হয়েছে।

কমিশন এখন সংসদের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্দেনার হস্তক্ষেপ চাইবে নির্বাচন পরিচালনার জন্য ট্রেজারি থেকে প্রয়োজনীয় তহবিল সুরক্ষিত করার জন্য।

এই মাসের শুরুর দিকে নির্বাচন কমিশন সুপ্রিম কোর্টকে জানিয়েছিল, দেশের বর্তমান অর্থনৈতিক সংকটের সাথে যুক্ত একাধিক কারণের কারণে ৯ মার্চ স্থানীয় সংস্থার নির্বাচন পরিচালনা করা কঠিন ছিল।

এর আগে বৃহস্পতিবার লঙ্কান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে বলেছিলেন, বর্তমান পরিস্থিতিতে রাষ্ট্রীয় অর্থের সাথে স্থানীয় নির্বাচন পরিচালনা করা কেবল অতিরিক্ত চাপ নিয়ে আসবে।

কিন্তু সামগী জনা বালাওয়েগয়া (এসজেবি) এর মতো বিরোধী দলগুলোর দাবি ক্ষমতা হারানোর ভয়ে নির্বাচন স্থগিতের চেষ্টা করার জন্য বিক্রমাসিংহেকে দোষারোপ করেছে। তারা তার বিরুদ্ধে নির্বাচন অনুষ্ঠানের বিরুদ্ধে রাজ্য কর্মকর্তা এবং নির্বাচন কমিশনকে প্রভাবিত করার অভিযোগও করছে।

এদিকে চলমান অর্থনৈতিক সংকটের কারণে গত বছরের মার্চ থেকে চার বছরের মেয়াদে ৩৪০টি স্থানীয় কাউন্সিলে নতুন প্রশাসন নিয়োগের নির্বাচন স্থগিত করা হয়েছে।

সরকার বারবার ইঙ্গিত দিয়েছে, বৈদেশিক রিজার্ভের ঘাটতির কারণে অর্থনৈতিক সংকটের কারণে নির্বাচন অনুষ্ঠানের জন্য সময়টি অনুপযুক্ত ছিল। সরকারের দাবি প্রায় ১ হাজার কোটি ব্যয়ের নির্বাচন অনুষ্ঠানের অর্থের অভাব ইতিমধ্যেই দুর্বল রাষ্ট্রীয় অর্থের উপর অতিরিক্ত চাপ আনবে।

স্বাধীনতা লাভের পর সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। করোনা মহামারির কারণে পর্যটন ব্যবসায় ধস, জাতীয় অর্থনীতি পরিচালনায় সরকারের অদক্ষতা, বিশ্বজুড়ে জ্বালানির মূল্য বৃদ্ধি এবং রাষ্ট্রীয় কোষাগারে বৈদেশিক মুদ্রার রিজার্ভ শূন্যে নেমে যাওয়ায় শ্রীলঙ্কায় বিপর্যয়র পরিস্থিতি তৈরি হয়েছে। যার ফলে খাদ্য, জ্বালানি এবং ওষুধের মতো জরুরি পণ্য আমদানি করতে পারছে না দেশটি।

এই পরিস্থিতিতে অর্থনৈতিক সংকটের পাশাপাশি রাজনৈতিক সংকটও দেখা দেয় শ্রীলঙ্কায়। ব্যাপক বিক্ষোভের মুখে প্রথমে দেশটির তৎকালীন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করতে বাধ্য হন। পরে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালিয়ে যান। দেশটির সংকটময় পরিস্থিতিতে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচিত হন রনিল বিক্রমাসিংহে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.