× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ভারত সফর করবেন চীনের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:১৯ এএম

জি-২০ সম্মেলনের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠকে অংশ নিতে ভারত সফর করবেন চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং। চীনের কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছে।

এক সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেছেন, ‘জি-২০-কে বিশ্ব অর্থনীতিতে প্রধান চ্যালেঞ্জগুলোর দিকে গুরুত্ব দেওয়া উচিত। পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক বহুপাক্ষিক বিষয়ে ইতিবাচক বার্তা দেয়। সেটি নিশ্চিত করতে চীন সব পক্ষের সঙ্গে কাজ করতে প্রস্তুত।’

ভারতের সভাপতিত্বে দিল্লিতে জি-২০ সম্মেলনের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হবে ১ ও ২ মার্চ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জি-২০-র সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের এই বৈঠকে ভাষন দেবেন। তিনি বিশ্বব্যাপী ভারতের ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে কথা বলবেন বলে আশা করা হচ্ছে।

দিল্লির এই বৈঠকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি অংশ নেবেন। এ ছাড়া ৪০টি দেশের প্রতিনিধি, জি-২০ এর সদস্য দেশগুলোর বাইরেও যাদের ভারত আমন্ত্রণ জানিয়েছে তারা, বহুপাক্ষিক বিভিন্ন সংগঠনের সদস্যরাও অংশ নেবেন এতে।

মাও হোয়াইট হাউজ ফেডারেল ডিভাইস থেকে টিকটক অপসারণের জন্য সময়সীমা নির্ধারণের বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি বলেছেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র জাতীয় নিরাপত্তার ধারণা বাড়াচ্ছে, বিদেশি কোম্পানিগুলোকে দমন করার জন্য রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহার করছে। আমরা দৃঢ়ভাবে সেই ভুল সিদ্ধান্তের বিরোধিতা করছি।’

স্থানীয় সময় সোমবার হোয়াইট হাউজ সরকারের জারি করা সব ডিভাইস থেকে চীনা মালিকানাধীন ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক অপসারণ করার জন্য ফেডারেল সংস্থাগুলোকে ৩০ দিনের সময় বেধে দিয়েছে।



Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.