× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

যুক্তরাজ্যের যে সিদ্ধান্তে ক্ষেপেছেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

২১ মার্চ ২০২৩, ২৩:৩৭ পিএম

রাশিয়ার চলমান সামরিক আগ্রাসন মোকাবেলায় এ মাসের শুরুতে ইউক্রেনকে ১৪টি চ্যালেঞ্জার-২ ট্যাংক দেওয়ার ঘোষণা দেয় যুক্তরাজ্য। খবর বের হয়েছে, এ ট্যাংকে ব্যবহারের জন্য যে গোলা পাঠানো হবে সেটিতে, বিষাক্ত ডিপ্লেটেড ইউরেনিয়াম রয়েছে। আর ইউরেনিয়ামযুক্ত গোলা পাঠানোর সিদ্ধান্তে বেজায় ক্ষীপ্ত হয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি হুমকি দিয়েছেন, যদি যুক্তরাজ্য এ ধরনের কোনো অস্ত্র ইউক্রেনে পাঠায় তাহলে কঠোর ব্যবস্থা নিতে বাধ্য হবেন। রুশ প্রেসিডেন্ট অভিযোগ করেছেন, পশ্চিমারা ‘পারমাণবিক অস্ত্রের উপাদান’ সমৃদ্ধ অস্ত্র পাঠাচ্ছে।

তবে যুক্তরাজ্য জানিয়েছে, তারা চ্যালেঞ্জার-২ ট্যাংকের সঙ্গে এ গোলা পাঠাবেই। উল্টো দেশটি এর পক্ষে সাফাই গেয়েছে। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এই গোলায় ডিপ্লেটেড ইউরেনিয়াম রয়েছে, কিন্তু এটির তেজস্ক্রিয়তা কম এবং স্বাস্থ্য ঝুঁকিও নেই। এছাড়া তারা দাবি করেছে, প্রেসিডেন্ট পুতিন ভুল তথ্য ছড়াচ্ছেন।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘ডিপ্লেটেড ইউরেনিয়াম হলো একটি আদর্শ উপাদান। পারমাণবিক অস্ত্রের সঙ্গে এটির কোনো সম্পর্ক নেই।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘ব্রিটিশ সেনাবাহিনী ট্যাংকের গোলায় কয়েক যুগ ধরে ডিপ্লেটেড ইউরেনিয়াম ব্যবহার করেছে। রাশিয়া এটি জানে, কিন্তু ইচ্ছাকৃতভাবে ভুল তথ্য ছড়ানোর চেষ্টা করছে। রয়্যাল সোসাইটির মতো স্বাধীন গবেষণা সংস্থার বিজ্ঞানীরাও জানিয়েছেন, ডিপ্লেটেড ইউরেনিয়ামযুক্ত অস্ত্রের প্রভাব জনস্বাস্থ্য ও পরিবেশের ওপর খুবই কম।’

ব্রিটিশ সাবেক আর্মি কমান্ডার ও রাসায়নিক বিশেষজ্ঞ কর্নেল হামিস দে ব্রেটন-গর্ডন বলেছেন, পুতিনের এ ধরনের মন্তব্য ভুয়া তথ্য।



Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.