× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ইউক্রেনে জাপানি প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

২২ মার্চ ২০২৩, ০০:২৭ এএম

ঐতিহাসিক সফরে রাশিয়ার রাজধানী মস্কোতে গেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সেখানে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎও করেছেন। আর এর মধ্যেই প্রতিবেশী দেশ ইউক্রেন সফরে গেছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

জাপানি প্রধানমন্ত্রীর এই সফরকে ‘ঐতিহাসিক’ বলে অভিহিত করেছে ইউক্রেন। বুধবার (২২ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা মঙ্গলবার ইউক্রেন সফরে যান এবং দেশটির রাজধানী কিয়েভের কাছে অবস্থিত বুচা শহর পরিদর্শন করেন। ইউক্রেনে আগ্রাসনের শুরুতে রাশিয়ান বাহিনী কিয়েভের উপকণ্ঠে অবস্থিত এই শহরেরই ব্যাপক নৃশংসতা চালিয়েছিল বলে অভিযোগ রয়েছে।

বুচা শহরের একজন এএফপি সাংবাদিক জানিয়েছেন, প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা সরকারি সফরের অংশ হিসাবে ইউক্রেনে এসেছেন এবং ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে প্রত্যাশিত বৈঠকের আগে মঙ্গলবার ওই শহরটিতে যান।

এএফপি বলছে, রাশিয়ান সৈন্যদের বিরুদ্ধে রাজধানী কিয়েভ অঞ্চলের শহরতলী বুচাতে বেসামরিক লোকদের গণহত্যা করার অভিযোগ রয়েছে। মূলত ২০২২ সালের শুরুতে বেশ কয়েক সপ্তাহ ধরে এই শহরটি রাশিয়া দখল করে রেখেছিল। আর সেই সময়ই ওই গণহত্যা সংঘটিত হয় বলে অভিযোগ রয়েছে।

অবশ্য বুচা শহরে যেকোনও ধরনের নৃশংসতা চালানোর অভিযোগ মস্কো বরাবরই অস্বীকার করে এসেছে।

অন্যদিকে ইউক্রেনের কর্মকর্তারা প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সফরের প্রশংসা করেছেন। টুইটারে এমিন ঝাপার নামে পরিচিত ইউক্রেনের জ্যেষ্ঠ উপ-পররাষ্ট্রমন্ত্রী এমিন ঝাপারোভা বলেছেন, ‘এই ঐতিহাসিক সফরটি (ইউক্রেন ও জাপানের) মধ্যে সংহতি এবং দৃঢ় সহযোগিতার প্রতীক।’

কিয়েভের একটি ট্রেন প্ল্যাটফর্মে কিশিদার ছবি পোস্ট করে তিনি বলেন, ‘আমাদের ভবিষ্যৎ বিজয়ে জাপানের দৃঢ় সমর্থন এবং অবদানের জন্য আমরা কৃতজ্ঞ।’



Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.